HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

পাপনের ফোনালাপের ভিডিওটি বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ নিয়ে নয়

বুম বাংলাদেশ দেখেছে, ভিডিওটি সাম্প্রতিক নয় বরং ২০১৯ সালে ত্রিদেশীয় সিরিজ জয়ের পর প্রধানমন্ত্রীর সাথে পাপনের ফোনালাপের।

By - Mamun Abdullah | 30 May 2024 10:44 AM GMT

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন আইডি ও পেজ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিসিবি প্রেডিসেন্ট নাজমুল হাসান পাপনের ফোনালাপের একটি ভিডিও পোস্ট করে দাবি করা হচ্ছে, ভিডিওটি সম্প্রতি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র মধ্যকার সিরিজের শেষ ম্যাচে জয়লাভের পর প্রধানমন্ত্রীর সাথে পাপনের ফোনালাপের। এরকম কয়েকটি পোস্ট দেখুন এখানে, এখানেএখানে

গত ২৬ মে 'Md Tarek' নামের একটি ফেসবুক আইডি থেকে ভিডিওটি পোস্ট করে লেখা হয়, "বাংলাদেশ যখন একটা ম্যাচ জিতে তারপর যা হয়।" ভিডিওটির উপরে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যকার শেষ ম্যাচে জয়ের স্কোরকার্ড যুক্ত করা হয়। নিচে পোস্টটির স্ক্রিনশট দেখুন-- 



ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, দাবিটি সঠিক নয়। ভিডিওটি সাম্প্রতিক নয় বরং এটি ২০১৯ সালে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ওয়েস্টইন্ডিজের বিপক্ষে জয়লাভের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপনের ফোনালাপের ভিডিও।

ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, বিসিবি প্রেসিডেন্ট পাপন ফোনে কথা বলছেন এবং পাশে বেসরকারি সম্প্রচার মাধ্যম একাত্তর টেলিভিশনের বুম ধরে আছেন একজন রিপোর্টার। এর সূত্র ধরে সংশ্লিষ্ট কি-ওয়ার্ড সার্চ করে 'Ekattor TV' এর ইউটিউব চ্যানেলে "টাইগারদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দোয়া" শিরোনামে একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটি ২০১৯ সালের ১৮মে পোস্ট করা হয়। ১ মিনিট ৩৮ সেকেন্ডের ভিডিও প্রতিবেদনে ৫৩ সেকেন্ডের পর প্রধানমন্ত্রী ও পাপনের ফোনকল দেখানো হয়। যার সাথে সাম্প্রতিক দাবিতে প্রচারিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়। ওই প্রতিবেনে বলা হয়, ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ওয়েস্টইন্ডিজের বিপক্ষে জয়লাভের পর পাপন এবং প্রধানমন্ত্রীর মধ্যে ফোনালাপ হয়। ভিডিওটি দেখুন-- 

Full View


পরে কি-ওয়ার্ড সার্চ করে "ইতিহাস গড়ে ১ম ত্রিদেশীয় সিরিজ জয় টাইগারদের" শিরোনামে অনলাইন নিউজ পোর্টাল 'বাংলানিউজের' এর একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। যেখানে বলা হয়, ২০১৯ সালের মে মাসে ওয়েস্ট ইন্ডিজকে ৫ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো কোনও টুর্নামেন্টের শিরোপা জেতে বাংলাদেশ। স্ক্রিনশট দেখুন-- 



এদিকে কি-ওয়ার্ড সার্চ করে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশ দলের জয়ের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পাপনের ফোনালাপের ব্যাপারে কোনো তথ্য বা প্রতিবেদন খুঁজে পাওয়া যায়নি গণমাধ্যমে। বরং এই সিরিজ হারায় বিসিবি সভাপতি পাপনের ক্ষুব্ধ হওয়া নিয়ে প্রতিবেদন পাওয়া যায়।

অর্থাৎ ভিডিওটি বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশ দলের জয়ের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে পাপনের ফোনালাপের নয়। 

প্রসঙ্গত বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের মধ্যকার ৩ ম্যাচ সিরিজের প্রথম দুই ম্যাচে জয়লাভ করে যুক্তরাষ্ট্র। শেষ ম্যাচে ১০ উইকেটে জয় পায় বাংলাদেশ। 

সুতরাং ২০১৯ সালে ত্রিদেশীয় সিরিজ জয়লাভের পর প্রধানমন্ত্রী ও পাপনের ফোনকলের ভিডিওটি সাম্প্রতিক দাবিতে প্রচার করা হচ্ছে ফেসবুকে, যা বিভ্রান্তিকর।

Related Stories