HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

পরবর্তী বিশ্বকাপে মেসুত ওজিলের তুরস্কের হয়ে মাঠে নামার দাবিটি সঠিক নয়

বুম বাংলাদেশ দেখেছে, ফিফার নিয়ম অনুসারে জার্মানির সাবেক ফুটবলার মেসুত ওজিলের অন্য কোনো দেশের হয়ে খেলা সম্ভব নয়।

By - Md Abdullah Khan | 15 Dec 2022 1:45 PM IST

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক পেজ থেকে জার্মানির সাবেক ফুটবল তারকা মেসুত ওজিলের ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, মেসুত ওজিল ২০২৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে যৌথভাবে অনুষ্ঠেয় ফিফা বিশ্বকাপে তুরস্কের হয়ে খেলবেন। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

গত ১০ ডিসেম্বর 'Argentina Legend Goat' নামের একটি ফেসবুক পেজ থেকে মেসুত ওজিলের ছবি শেয়ার করে ক্যাপশনে লেখা হয়, "পরের বিশ্বকাপে তুরস্কের হয়ে মাঠে নামবে Mesut Özil"। স্ক্রিনশট দেখুন--

পোস্টটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, দাবিটি সঠিক নয়। ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ফুটবল এসোসিয়েশনের (ফিফা) নিয়ম অনুসারে বিশ্বকাপ, ইউরোপ চ্যাম্পিয়ন লীগ বা এরকম আন্তর্জাতিক, আঞ্চলিক পর্যায়ের বড় টুর্নামেন্টে অংশগ্রহণ করার পর খেলোয়াড় তার জাতীয় দল পরিবর্তন করতে পারবেন না।

কী-ওয়ার্ড ধরে সার্চ করার পর, ফুটবলবিষয়ক জনপ্রিয় সংবাদমাধ্যম গোল ডটকমে "Why can footballers change international teams? Eligibility rules & new updates explained" শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটিতে একজন ফুটবল খেলোয়াড়কে তার দেশ পরিবর্তন করে অন্য একটি দেশের জাতীয় দলের হয়ে খেলতে হলে ফিফা কর্তৃক কি নিয়ম অনুসরণ করতে হবে তার বিস্তারিত বিশ্লেষণ তুলে ধরা হয়েছে। প্রতিবেদনটি থেকে জানা যায়, ফিফার নিয়ম অনুসারে, যদি কোনো খেলোয়াড় তার বর্তমান জাতীয় দল বদলে ভিন্ন একটি দেশের জাতীয়তা নিয়ে খেলতে চান তবে তাকে অবশ্যই কিছু নিয়ম অনুসরণ করতে হবে। যেমন, খেলোয়াড় বিশ্বকাপ, ইউরোপ চ্যাম্পিয়ন লীগ বা এরকম আন্তর্জাতিক, আঞ্চলিক পর্যায়ের বড় টুর্নামেন্টে অংশগ্রহণ করার পর বা ২১ বছর বয়সের আগেই যদি সিনিয়র দলের হয়ে তিনটি প্রতিযোগিতামূলক খেলায় অংশ গ্রহণ করে থাকেন তবে উক্ত খেলোয়াড় তার জাতীয় দল পরিবর্তন করতে পারবেন না।


এছাড়াও, ফিফার আরও বেশ কিছু নিয়ম-কানুন আছে যা ফিফার আইন নিয়ে প্রকাশিত পুস্তিকায় বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে।

ওজিলের আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ার বিশ্লেষণ করলে দেখা যায়, ওজিল জার্মান জাতীয় ফুটবল দলের হয়ে ২০১৪, ২০১৮ তে বিশ্বকাপ খেলেছেন। জয়ীও হয়েছেন একটিতে। এছাড়া তিনি স্প্যানিশ ক্লাব রিয়েল মাদ্রিদের হয়ে লা লীগা জয়ী হওয়া ছাড়াও, রিয়েল মাদ্রিদ, শালকে জিরো ফোর, আর্সেনালের হয়ে চ্যাম্পিয়ন্স লিগেও অংশ নিয়েছেন। ফলে ফিফার নিয়ম অনুসারে তিনি এখন আর অন্য দেশের হয়ে আন্তর্জাতিক ফুটবল খেলতে পারবেন না।

উল্লেখ্য, চলতি বছর তুরস্কের ফুটবল ক্লাব Fenerbahce ছেড়ে দল ইস্তানবুল বাসকেশেইর ক্লাবের সাথে যুক্ত হয়েছেন মেসুত ওজিল। এর আগে জার্মানির হয়ে আন্তর্জাতিক খেলায় অংশ না নেয়ার ঘোষণা দেন তিনি।

সুতরাং ২০২৬ বিশ্বকাপে মেসুত ওজিলের তুরস্কের হয়ে অংশ নেয়ার দাবিটি সঠিক নয়। 

Tags:

Related Stories