HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

মির্জা ফখরুলের নামে ভুয়া উক্তি প্রচার

বুম বাংলাদেশ দেখেছে, মির্জা ফখরুলকে নিয়ে তৈরি করা একটি ব্যাঙ্গাত্মক ফটোকার্ড পরবর্তীতে বিভ্রান্তিকরভাবে ছড়িয়ে পড়ে।

By - Mamun Abdullah | 20 Sept 2023 6:28 PM IST

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একাধিক আইডি এবং পেজ থেকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নামে একটি মন্তব্য জুড়ে দিয়ে একটি ফটোকার্ড পোস্ট করা হচ্ছে। যেখানে দাবি করা হচ্ছে, মির্জা ফখরুল বলেছেন, বাংলাদেশের জাতীয় দলের ক্রিকেটাররা আওয়ামী লীগ করে তাই এই জয়ে কিছু আসে যায় না। এরকম কয়েকটি পোস্ট দেখুন এখানেএখনে, এখানে, এখানে এবং এখানে। 

গত ১৬ সেপ্টেম্বর 'বিএনপি পাড়া' নামের একটি পেজ থেকে ফটোকার্ডটি পোস্ট করে তার ক্যাপশনে বলা হয়, "বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টীমের সবাই আওয়ামি লীগ করে তাই এই জয়ে আমাদের কিচ্ছু আসে যায় না #বাংলাদেশ #বিএনপি #ক্ষমতা #ক্রিকেট #ফকরুল"। একই বক্তব্য ফটোকার্ডেও উল্লেখ করা রয়েছে। নিচে পোস্টটির স্ক্রিনশট দেখুন--


ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, আলোচ্য দাবিটি সঠিক নয়। ফটোকার্ডে উল্লেখ্য এমন কোনো মন্তব্য বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর করেননি। মির্জা ফখরুলকে নিয়ে একটি ব্যাঙ্গাত্মক পেজের তৈরি করা ফটোকার্ড পরবর্তীতে বিভ্রান্তিকরভাবে ফেসবুকে ছড়িয়ে পড়ে।

কি-ওয়ার্ড সার্চ করে বাংলাদেশের গণমাধ্যমগুলোতে সম্প্রতি মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে নিয়ে এ ধরণের কোনো মন্তব্য প্রচার করতে দেখা যায়নি। তবে, আন্তর্জাতিক ক্রীড়া সংস্থার (আইসিসি) বিভিন্ন ইভেন্টে বাংলাদেশের জয় এবং বিভিন্ন দ্বিপাক্ষিক সিরিজগুলোতে জয়লাভ করায় বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাদের পক্ষ থেকে অভিনন্দন জানিয়ে বার্তা প্রদান করার প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। তবে এসব প্রতিবেদনে বাংলাদেশ জাতীয় দলের কোনো সদস্য কোনো রাজনৈতিক দলের সাথে যুক্ত এমন কোন মন্তব্য খুঁজে পওয়া যায়নি।

আলোচ্য ফটোকার্ডের ওপরের অংশে ‘বাংলা পলিটিক্স’ নামের একটি ফেসবুক পেজের লোগো যুক্ত থাকায়, সার্চ করে ফটোকার্ডটির মূল উৎস খুঁজে পাওয়া যায়। পর্যবেক্ষণ করে দেখা যায় পেজটি ভেরিফায়েড নয় এবং পেজটির ক্যাটাগরি অনুযায়ী এটি একটি কমেডি বা ব্যাঙ্গাত্মক পেজ বলে উল্লেখ রয়েছে। দেখুন--


অর্থাৎ পেজটি থেকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নামে মন্তব্য জুড়ে দিয়ে ফটোকার্ডটি তৈরি করে স্যাটায়ার বা ব্যাঙ্গাত্মক হিসেবেই প্রচার করা হচ্ছে। কিন্তু পরবর্তীতে ব্যাঙ্গাত্মক এই ফটোকার্ডটি বিভিন্ন পেজ ও আইডি থেকে স্বাভাবিকভাবেই প্রচার করা হচ্ছে।

এদিকে, বিএনপির অন্যতম শীর্ষ নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর এমন কোনো মন্তব্য করে থাকলে তা গণমাধ্যমে স্বাভাবিকভাবেই খবর হওয়ার কথা। তাই মির্জা ফখরুল এমন কোনো মন্তব্য করেছেন কিনা, কি-ওয়ার্ড সার্চ করে এ ধরণের কোনো খবর গণমাধ্যমে খুঁজে পাওয়া যায়নি।

প্রসঙ্গত, গত ১৫ সেপ্টেম্বর এশিয়া কাপের সুপার ফোরের শেষ ম্যাচে ভারতকে হারায় বাংলাদেশ। এটিই ছিল সুপার ফোরে বাংলাদেশ টিমের একমাত্র জয়। যদিও এই জয়ে ফাইনালে যাওয়ার সুযোগ হয়নি বাংলাদেশ দলের।

সুতরাং মির্জা ফখরুলের নামে ভুয়া মন্তব্য জুড়ে দিয়ে ফটোকার্ড তৈরি করে ফেসবুকের একটি ব্যাঙ্গাত্মক পেজ থেকে পোস্ট করা হচ্ছে এবং পরবর্তীতে এটি একইভাবে বিভিন্ন পেজ ও আইডি থেকে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

Related Stories