HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

ছাত্রলীগের প্রেস বিজ্ঞপ্তি এডিট করে প্রচার

বুম বাংলাদেশ দেখেছে, ছাত্রলীগের অফিশিয়াল প্রেস বিজ্ঞপ্তিটি এডিট করে বিভ্রান্তিকর শব্দ বসিয়ে প্রচার করা হচ্ছে।

By - Mamun Abdullah | 31 Aug 2023 1:56 PM GMT

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একাধিক আইডি ও পেজ থেকে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগের প্রেস বিজ্ঞপ্তির একটি ছবি পোস্ট করে দাবি করা হচ্ছে, 'ইসলামপন্থী', 'শৃঙ্খলা পন্থী', এবং 'নিজেদেরকে মুসলিম দাবি করা'র অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চার ছাত্রলীগ কর্মীকে বহিষ্কার করা হয়েছে। এরকম কয়েকটি পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে। 

গত ২৩ আগস্ট 'Shahidul Islam Shahid' নামের একটি ফেসবুক আইডি থেকে প্রেস বিজ্ঞপ্তিটি পোস্ট করে লেখা হয়, "মুসলমানের ছেলেরা আর যাহাই করুক কেন, আওয়ামীলীগ করতে পারেনা, দেখুন তার প্রমান।" নিচে পোস্টটির স্ক্রিনশট দেখুন--


ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, আলোচ্য পোস্টে যুক্ত ছাত্রলীগের প্রেস রিলিজটি এডিটেড। ছাত্রলীগের অরিজিনাল প্রেস রিলিজকে এডিটের মাধ্যমে এতে বিভ্রান্তিকর শব্দ জুড়ে দিয়ে আলোচ্য প্রেস রিলিজটি বানানো হয়েছে।

কি-ওয়ার্ড সার্চ করে ছাত্রলীগের অফিসিয়াল ভেরিফায়েড ফেসবুক পেজে গত ১৯ আগস্ট অরিজিনাল প্রেস রিলিজটি পাওয়া যায়। এতে বলা হয়, "সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত ঘটনার প্রেক্ষিতে সংগঠনবিরোধী, শৃঙ্খলা-পরিপন্থি, অপরাধমূলক এবং সংগঠনের মর্যাদা ক্ষুন্ন হয় এমন কার্যকলাপে জড়িত থাকার অপরাধে মুশফিক তাহমিদ তন্ময় (সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা, রাজু আহমেদ (যুগ্ম-সাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, শের-ই-বাংলা ফজলুল হক শাখা, রাজশাহী বিশ্ববিদ্যালয়), মহিবুল মমিন সনেট (কর্মী, বাংলাদেশ ছাত্রলীগ,শহীদ হাবিবুর রহমান হল শাখা, রাজশাহী বিশ্ববিদ্যালয়) ও শাকোয়ান সিদ্দিক প্রাঙ্গণ (কর্মী, বাংলাদেশ ছাত্রলীগ, শের-ই-বাংলা ফজলুল হক শাখা, রাজশাহী বিশ্ববিদ্যালয়) কে বাংলাদেশ ছাত্রলীগ থেকে স্থায়ী বহিস্কার করা হলো।" নিচে স্ক্রিনশট দেখুন--

Full View


অরিজিনাল প্রেস রিলিজটি যাচাই করে দেখা যায়, 'ইসলামপন্থী', 'শৃঙ্খলা পন্থী' এবং 'নিজেদেরকে মুসলিম দাবি করা' এমন কোন শব্দ ব্যবহার করা হয়নি। অন্যদিকে, ভাইরাল হওয়া প্রেস রিলিজটিতে দেখা যায়, 'সংগঠন বিরোধী' এর স্থলে 'ইসলামপন্থী', 'শৃঙ্খলা-পরিপন্থি' এর স্থলে 'শৃঙ্খলা পন্থী' এবং 'সংগঠনের মর্যাদা ক্ষুণ্ন হয়' এর স্থলে 'নিজেদেরকে মুসলিম দাবি করা' শব্দগুচ্ছ ব্যবহার করা হয়েছে। এছাড়া প্রেস রিলিজটির অন্যান্য শব্দ ও বাক্য ঠিক রয়েছে।

ভাইরাল হওয়া প্রেস রিলিজটি (বামে) এবং ছাত্রলীগের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে পাওয়া অরিজিনাল প্রেস রিলিজটি (ডানে) পাশাপাশি দেখুন--



এদিকে, কি-ওয়ার্ড সার্চ করে ছাত্রলীগের চার নেতাকে বহিস্কার সংক্রান্ত প্রেস রিলিজ নিয়ে "প্রক্সিকাণ্ডে রাবি ছাত্রলীগের চার নেতা বহিষ্কার" শিরোনামে গত ২০ আগস্ট প্রকাশিত যুগান্তরের একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনে বলা হয়, সংগঠনবিরোধী, শৃঙ্খলা-পরিপন্থি, অপরাধমূলক এবং সংগঠনের মর্যাদা ক্ষুণ্ন হয় এমন কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে ছাত্রলীগের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চার নেতাকে বহিষ্কার করা হয়েছে।

অর্থাৎ ছাত্রলীগের অরিজিনাল প্রেস রিলিজকে এডিটের মাধ্যমে এতে বিভ্রান্তিকর শব্দ বসিয়ে প্রচার করা হচ্ছে।

সুতরাং ছাত্রলীগের একটি প্রেস রিলিজকে এডিট করে ধর্মীয় স্পর্শকাতর শব্দ বসিয়ে বিভ্রান্তিকর দাবিতে প্রচার করা হচ্ছে ফেসবুকে।

Related Stories