HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

ছবিটি চার বছর আগের, ট্রাম্পের সাম্প্রতিক সমাবেশের আবর্জনার নয়

বুম বাংলাদেশ দেখেছে, ২০২০ সালে নিউ জার্সিতে ট্রাম্পের সমাবেশ শেষে তোলা এই ছবিটিকে সাম্প্রতিক হিসেবে প্রচার করা হচ্ছে।

By - Mamun Abdullah | 21 May 2024 1:10 PM GMT

সামাজিক যোগাযোগ মাধ্যম থ্রেডসে বিভিন্ন একাউন্ট থেকে একটি আবর্জনার স্তুপের ছবি পোস্ট করে দাবি করা হচ্ছে, ছবিটি সম্প্রতি যুক্তরাষ্ট্রের নিউ জার্সি স্টেটে সাবেক প্রেডিসেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী সমাবেশ শেষে তোলা হয়েছে। এরকম কয়েকটি পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। 

গত ১৩ মে 'bwill884' নামের একটি অ্যাকাউন্ট থেকে একটি লিংক পোস্ট করে উল্লেখ করা হয়, "TRUMP RALLY at theJERSEY SHORE Yesterday! THIS IS HOW HE LEFT ..& WILL LEAVE AMERICA. WE DONT want “TRUMP TRASH !" নিচে পোস্টটির স্ক্রিনশট দেখুন-- 



ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, দাবিটি সঠিক নয়। আবর্জনার স্তুপের এই ছবিটি সাম্প্রতিক নয় বরং ২০২০ সালের জানুয়ারিতে নিউ জার্সিতে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক সমাবেশ শেষে তোলা হয়। 

ছবিটির রিভার্স ইমেজ সার্চ করে 'finneyfarmfinefoods' নামের নামের একটি থ্রেডস অ্যাকাউন্ট থেকে "I think this was from 2020. Same location." লিখে গত ১৩ মে করা একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। এই পোস্টের কমেন্টে একই আইডি থেকে "Beach chairs, blankets and trash. Massive mess left after Trump's Wildwood rally." শিরোনামে 'NJ.com' নামের নিউ জার্সি ভিত্তিক একটি অনলাইন পোর্টালে ২০২০ সালের জানুয়ারিতে প্রকাশিত একটি প্রতিবেদনের লিংক দেয়া হয়। বেশ কিছু ছবিসহ সচিত্র এই প্রতিবেদনটিতে আলোচ্য ছবিটিও খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনে বলা হয়, নিউ জার্সির ওয়াইল্ডউডে 'Keep America Great' স্লোগান নিয়ে করা এক সমাবেশ শেষে আবর্জনা পরিষ্কার করতে গিয়ে এই ছবিগুলো তোলা হয়। স্ক্রিনশট দেখুন--



২০২০ সালের জানুয়ারিতে প্রকাশিত এই প্রতিবেদন থেকে সংশ্লিষ্ট ছবিটি (বামে) এবং সাম্প্রতিক দাবিতে প্রচারিত ছবিটির (ডানে) মধ্যে সাদৃশ্য দেখুন--



'NJ.com' অনলাইনে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ২০২০ সালের জানুয়ারিতে নিউ জার্সির ওয়াইল্ডউডে কনভেনশন সেন্টারের পাশে ডোনাল্ড ট্রাম্পের সমাবেশ অনুষ্ঠিত হয় এবং আলোচ্য ছবিটি সে সমাবেশ শেষে আবর্জনা পরিস্কার করার সময়ে তোলা হয়।

আরো কি-ওয়ার্ড সার্চ করে "Photo shows trash left behind after New Jersey Trump rally, but it's from 2020" শিরোনামে 'USA TODAY' এর একটি ফ্যাক্ট চেক প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। সামাজিক মাধ্যমে আলোচ্য ছবিটি ডোনাল্ড ট্রাম্পের সাম্প্রতিক সমাবেশের দাবিতে ছড়িয়ে পড়লে এ নিয়ে প্রকাশিত এই ফ্যাক্ট চেক প্রতিবেদনে বলা হয়, সামাজিক মাধ্যমে প্রচারিত আবর্জনা স্তুপের ছবিটি নিউ জার্সির ওয়াইল্ডউডে ২০২০ সালে অনুষ্ঠিত তৎকালীন প্রেডিসেন্ট ডোনাল্ড টাম্পের সমাবেশ শেষে তোলা। এটি ২০২৪ সালের ১১ মে অনুষ্ঠিত সমাবেশের নয়। স্ক্রিনশট দেখুন--



এদিকে যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে ডোনাল্ড ট্রাম্পের সাম্প্রতিক সমাবেশ সম্পর্কে জানতে কি-ওয়ার্ড সার্চ করে "Trump again attacks New York prosecutor, floats economic plans at New Jersey rally" শিরোনামে প্রকাশিত 'Reuters' এর এক প্রতিবেদন পাওয়া যায়। এই প্রতিবেদন থেকে জানা যায়, ২০২৪ সালের ১১ মে একই জায়গায় সমাবেশটি অনুষ্ঠিত হয়েছে।

অর্থাৎ আবর্জনা স্তুপের ছবিটি ২০২০ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমাবেশের শেষে তোলা ছবি, ২০২৪ সালের নয়।

সুতরাং চার বছরের পুরোনো ছবি দিয়ে ডোনাল্ড ট্রাম্পের সাম্প্রতিক সমাবেশের পর তোলা ছবি বলে প্রচার করা হচ্ছে থ্রেডসে, যা বিভ্রান্তিকর।

Related Stories