HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

তারেক রহমানের বক্তব্য বিকৃত করে প্রচার

বুম বাংলাদেশ দেখেছে, তারেক রহমানের ২০১৭ সালে দেয়া একটি বক্তব্যকে এডিট ও বিকৃত করে প্রচার করা হচ্ছে সামজিক মাধ্যমে।

By - Md Abdullah Khan | 30 May 2022 12:59 PM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক পেজ থেকে একটি ভিডিও শেয়ার করে, দাবি করা হচ্ছে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্য এটি। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

গত ৩০ মে 'Hm Nasser Uddin' নামের ফেসবুক আইডিথেকে ভিডিওটি পোস্ট করে ক্যাপশনে লেখা হয়, "একটি লাশের পরিবর্তে দশটি লাশ ফেল এবং এই শপথ নিয়ে আপনারা ঘরে ফিরেন। পাকিস্তান জিন্দাবাদ লন্ডনে তারেক রহমান "। ভিডিওটিতে তারেক রহমানকে বলতে শোনা যায়, "একটি লাশের পরিবর্তে দশটি লাশ ফেলো। আপনাদের সকলকে এই শপথ নিয়ে ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানিয়ে আজকের বক্তব্য শেষ করছি। ইনশাআল্লাহ আবার আপনাদের সাথে দেখা হবে। আল্লাহ হাফেজ, পাকিস্তান জিন্দাবাদ, বিএনপি জিন্দাবাদ।" স্ক্রিনশট দেখুন--

পোস্টটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ফেসবুকে প্রচারিত ভিডিওটি এডিট করা। ২০১৭ সালে স্বাধীনতা দিবস উপলক্ষে লন্ডন বিএনপি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বিএনপির বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান (তৎকালীন সিনিয়র ভাইস চেয়ারম্যান) তারেক রহমানের দেয়া বক্তব্যের দুটি জায়গা থেকে দুটি অংশ কেটে অপ্রাসঙ্গিকভাবে যুক্ত করে এবং এক স্থানে ভয়েসওভার দিয়ে 'পাকিস্তান' শব্দ বসিয়ে ১৮ সেকেন্ডের ভিডিওটি তৈরি করা হয়েছে।

কি-ওয়ার্ড ধরে সার্চ করার পর, Bangladesh Nationalist Party-BNP নামের ইউটিব চ্যানেলে "মহান স্বাধীনতা দিবসের আলোচনা সভায় দেশনায়ক তারেক রহমানের বক্তব্য" শিরোনামে ৪২ মিনিট ২৮ সেকেন্ড দীর্ঘ মূল ভিডিওটি খুঁজে পাওয়া গেছে, যা ২০১৭ সালের ২৮ মার্চ প্রকাশ করা হয়েছে।

Full View

ইউটিউব ভিডিও থেকে নেয়া স্ক্রিনশট এবং বিভ্রান্তিকর দাবির ফেসবুক ভিডিওর স্ক্রিনশটের পাশাপাশি তুলনা দেখুন--

ইউটিউব ভিডিও থেকে নেয়া স্ক্রিনশট (বামে) এবং বিভ্রান্তিকর দাবির ফেসবুক ভিডিওর স্ক্রিনশট (ডানে)

অর্থাৎ, ভিডিওটি দুটি একই ঘটনার। 

যেভাবে এডিট করা হল:

ইউটিউবে প্রকাশিত মূল ভিডিওটির ৩৭ মিনিট ৫ সেকেন্ড থেকে ৩৭ মিনিট ৪৫ সেকেন্ড অংশ তারেক রহমানকে বলতে শোনো যায়-- "…যে ক্ষমতায় থেকে সাংবাদিক সাগর-রুনির হত্যাকে বলতে পারে- সবার বেডরুম পাহারা দেয়া সম্ভব না। যে ক্ষমতায় থেকে বলতে পারে- একটি লাশের বদলে ১০টি লাশ ফেলো। যার মন্ত্রী বলতে পারে- এসব রাজনৈতিক ব্যাপার স্যাপার আলাপ করা যায় না। যার মন্ত্রী বলতে পারে যে, চার হাজার কোটি টাকা এটা কোনো টাকা না। জনগনের চার হাজার কোটি টাকা খোয়া যাচ্ছে অথচ- এটা কোনো টাকা না। সেই দলের রাজনীতি কি এটা কি আর পরিস্কার করে বলার দরকার আছে…...।'

অর্থাৎ লম্বা বক্তব্যের মাঝ থেকে অপ্রসঙ্গিকভাবে "একটি লাশের বদলে ১০টি লাশ ফেলো" লাইনকে কেটে ভিডিওটিতে জুড়ে দেয়া হয়েছে এবং সেটিও তারেক রহমানের নিজের বক্তব্য নয় মূলত তিনি অন্য একজনের বক্তব্যকে উদ্ধৃত করছেন।  

আবার বিভ্রান্তিকর ফেসবুক পোস্টে শোনা যাওয়া 'পাকিস্তান জিন্দাবাদ' অংশটি আলাদাভাবে ভয়েস ওভার করে যুক্ত করা হয়েছে। মূল ভিডিওটির ৪২ মিনিট ১০ সেকেন্ড থেকে ৪২ মিনিট ২৭ সেকেন্ড পর্যন্ত তারেক রহমানকে বলতে শোনা যায়, "আপনাদের সকলকে এই শপথ নিয়ে ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানিয়ে আজকের বক্তব্য শেষ করছি। ইনশাআল্লাহ্‌ আবার আপনাদের সাথে দেখা হবে। আল্লাহ্‌ হাফেজ, বাংলাদেশ জিন্দাবাদ, বিএনপি জিন্দাবাদ।"

অর্থাৎ মূল ভিডিওতে তারেক রহমান 'বাংলাদেশ জিন্দাবাদ' বলেছিলেন। মূল ভিডিওতে বলা 'বাংলাদেশ'-এর স্থালে ভয়েসওভার দিয়ে পাকিস্তান বসিয়ে দেয়া হয়েছে বিভ্রান্তিকর ফেসবুক ভিডিওতে।

সুতরাং, বিএনপির বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ২০১৭ সালে দেয়া একটি বক্তব্যকে এডিট ও বিকৃত করে প্রচার করা হচ্ছে সামজিক মাধ্যমে, যা বিভ্রান্তিকর।

Related Stories