HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

টিভি কমার্শিয়ালের অডিও এডিট করে রাজনৈতিক রং মিশিয়ে প্রচার

বুম বাংলাদেশ দেখেছে, বাংলালিংকের একটি জনপ্রিয় টিভি কমার্শিয়ালের অডিও এডিট করে আওয়ামী লীগ বিরোধী বক্তব্য বসানো হয়েছে।

By - Ummay Ammara Eva | 18 Jun 2023 6:24 PM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক আইডি, পেজ ও গ্রুপে একটি ভিডিও পোস্ট করা হচ্ছে, যেখানে দেখা যাচ্ছে নৌকা দিয়ে নদী পার হওয়ার পর ভাড়া না দিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের নাম ব্যবহার করে ক্ষমতা প্রদর্শনের চেষ্টা করা হচ্ছে। এরকম কয়েকটি পোস্ট দেখুন এখানে, এখানে, এখানেএখানে

গত ১০ জুন "Pinaki Bhattacharya Officials" নামে একটি ফেসবুক গ্রুপে "Hasibur Rahman" নামে একটি আইডি থেকে একটি ভিডিও পোস্ট করে বলা হয়, "মামা ভাড়া না দিয়া আওয়ামী লীগ তুদায়😀😀"। ওই ভিডিওতে দেখা যায়, নৌকা দিয়ে নদী পার হচ্ছেন এক বস ও তাঁর সাগরেদ। পার হওয়ার পর দু'জনের ভাড়া দিলেও বসের বসার জন্য সর্বদা বহন করা চেয়ারের ভাড়া না দিয়ে চলে যাচ্ছিলেন তারা, তখন মাঝি চেয়ারের ভাড়া দিতে বলায় সাগরেদ জবাবে বলে, "ওই তুই বসরে চিনোস?....." পরে এক পর্যায়ে বস জবাবে বলে, "ওই তুই জানোস আমি আওয়ামী লীগের কোন পর্যায়ের নেতা?......." এভাবে চলতে থাকে। ফেসবুক পোস্টটির স্ক্রিনশট দেখুন--


ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, আলোচ্য ভিডিওটির অডিও এডিট করে বিকৃত করা হয়েছে। বাংলাদেশের অন্যতম মুঠোফোন অপারেটর বাংলালিংকের একটি টেলিভিশন কমার্শিয়ালের ভিডিও ঠিক রেখে এর অডিও এডিটের মাধ্যমে বিকৃত করে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ বিরোধী বক্তব্য জুড়ে দেয়া হয়েছে।

আলোচ্য পোস্টের ভিডিওটি থেকে কি-ফ্রেম নিয়ে সার্চ করে ইউটিউবে "Banglalink Digital" নামে একটি চ্যানেলে "banglalink internet majhi" শিরোনামে একটি বিজ্ঞাপনের ভিডিও খুঁজে পাওয়া যায়। মূলত এটি মুঠোফোন অপারেটর বাংলালিংকের এক সময়ের খুবই জনপ্রিয় একটি টেলিভিশন কমার্শিয়াল। উক্ত বিজ্ঞাপনটির ভিডিও এবং আলোচ্য বিভ্রান্তিকর ভিডিওটির দৃশ্য হুবহু এক হলেও অভিনেতাদের কণ্ঠে শোনা যায় ভিন্ন বক্তব্য। বিজ্ঞাপনের ভিডিওতে এক বস ও তাঁর সাগরেদকে ভাড়া নিয়ে নৌকার মাঝির সাথে তর্কে জড়াতে দেখা যায়। মালের ভাড়া চাইলে সাগরেদ মাঝিকে বলেন, "ওই তুই বসরে চিনোস?" পরে বস তাঁর স্ট্যাটাস সম্পর্কে বললে মাঝি এক পর্যায়ে বলেন, ওই বস তার ফ্রেন্ড লিস্টেই নেই কিভাবে সে তার স্ট্যাটাস জানবে? ওই বিজ্ঞাপনে স্বাভাবিকভাবেই আওয়ামী লীগ নিয়ে কোনো কথা বলা হয়নি বা কোনো অশালীন ভাষার ব্যবহারও করা হয়নি। ইউটিউবে বিজ্ঞাপনটি দেখুন--

Full View

এছাড়াও, "Bangladeshi Funny Advertisements" নামে আরেকটি ইউটিউব চ্যানেলেও "Best Funny Add Funny Banglalink Internet TVC Majhi Most Hot Bangla add" শিরোনামে বাংলালিংকের টেলিভিশন বিজ্ঞাপনটি খুঁজে পাওয়া যায়।

অর্থাৎ বাংলালিংকের বিজ্ঞাপনটি পর্যবেক্ষণ করে এটি নিশ্চিত প্রতীয়মান হয় যে, উক্ত বিজ্ঞাপনটির অডিওকে এডিটের মাধ্যমে বিকৃত করে আওয়ামী লীগ বিরোধী বক্তব্য জুড়ে দিয়ে আলোচ্য বিভ্রান্তিকর ভিডিওটি তৈরি করা হয়েছে। যেখানে বিজ্ঞাপনের ভিডিওটি হুবহু এক রকম থাকলেও অডিওটি পরিবর্তন করে আলোচ্য ভিডিওটি বানানো হয়েছে।

অর্থ্যাৎ মুঠোফোন অপারেটর বাংলালিংকের একটি বিজ্ঞাপনের দৃশ্য ঠিক রেখে এর অডিও এডিটের মাধ্যমে বিকৃত করে আওয়ামী লীগ বিরোধী বক্তব্য জুড়ে দিয়ে প্রচার করা হচ্ছে ফেসবুকে, যা বিভ্রান্তিকর।

Related Stories