HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

ভিডিওটি 'ডন থ্রি' চলচ্চিত্র নিয়ে শাহরুখ খান ও ফারহানের কথোপকথনের নয়

বুম বাংলাদেশ দেখেছে, 'লাক বাই চান্স' নামের একটি চলচ্চিত্রের ক্লিপ কেটে নিয়ে ভিন্ন অডিও যুক্ত করে ভিডিওটি তৈরি করা হয়েছে।

By - Ummay Ammara Eva | 26 Aug 2023 4:04 PM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক আইডি ও পেজ থেকে একটি ভিডিও শেয়ার করে বলা হচ্ছে, ভিডিওটি বলিউড অভিনেতা শাহরুখ খান এবং পরিচালক ও অভিনেতা ফারহান আখতারের মধ্যে 'ডন থ্রি' চলচ্চিত্র নির্মাণ নিয়ে কথোপকথনের। এরকম কয়েকটি পোস্ট দেখুন এখানে, এখানেএখানে

গত ১০ আগস্ট 'Gang Brother's Official' নামে একটি ফেসবুক পেজ থেকে একটি ভিডিও শেয়ার করে লেখা হয়, "ডন থ্রি!"। ভিডিওটিতে যুক্ত করা সাবটাইটেল থেকে দেখা যায়, আলোচ্য পোস্টটিতে দাবি করা হচ্ছে, বলিউড অভিনেতা শাহরুখ খান এবং বলিউডেরই আরেক অভিনেতা ও চলচ্চিত্র পরিচালক ফারহান আখতারের মধ্যে 'ডন থি' চলচ্চিত্র নির্মাণের ব্যাপারে কথা হচ্ছে। কথোপকথনে শাহরুখ খানকে জিজ্ঞেস করতে দেখা যায়, "ডন থ্রি এর অডিশন নিচ্ছো? শুনলাম তুমি রণবীরকে নিচ্ছো?" জবাবে ফারহানকে বলতে শোনা যায়, "হ্যাঁ, ওর বয়স কম তো তাই!" এছাড়াও এ বিষয়ে আরো কিছু কথোপকথন শোনা যায়। স্ক্রিনশট দেখুন--


অর্থ্যাৎ ভিডিওটিতে দাবি করা হচ্ছে, এটি 'ডন থ্রি' চলচ্চিত্র নির্মাণকে কেন্দ্র করে শাহরুখ খান এবং ফারহান আখতারের মধ্যকার কথোপকথনের ভিডিও।

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, আলোচ্য পোস্টের দাবিটি ভিত্তিহীন। এটি 'ডন থ্রি' চলচ্চিত্র নির্মাণকে কেন্দ্র করে শাহরুখ খান ও ফারহান আখতারের মধ্যে কথোপকথনের ভিডিও নয়। বরং হিন্দি ভাষায় নির্মিত চলচ্চিত্র 'লাক বাই চান্স' থেকে একটি ক্লিপ কেটে নিয়ে ভিন্ন অডিও যুক্ত করে আলোচ্য ভিডিওটি তৈরি করা হয়েছে।

আলোচ্য ভিডিওটি থেকে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে "Excel Movies" নামে একটি ভেরিফায়েড ইউটিউব চ্যানেলে "Words of Wisdom | Luck By Chance | Farhan Akhtar | Shahrukh Khan | Arjun Mathur | Sid Makkar" শিরোনামের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এখানে দেয়া তথ্য অনুযায়ী ২ মিনিট ২৫ সেকেন্ডের এই ভিডিওটি 'লাক বাই চান্স' মুভির ক্লিপ। উক্ত ভিডিওটির ১২ সেকেন্ড থেকে ১ মিনিট ৪২ সেকেন্ড পর্যন্ত সময়ে আলোচ্য ভিডিওটির হুবহু দৃশ্য খুঁজে পাওয়া যায়। ইউটিউব ভিডিওটিতে অভিনেতা ফারহান ও শাহরুখ খানের মধ্যে আলাপচারিতার দৃশ্য দেখা গেলেও তাদের কথোপকথন আলোচ্য ফেসবুক ভিডিওটি থেকে সম্পূর্ণ ভিন্ন। প্রকৃত ভিডিওতে সিনেমাটির কাহিনী অনুযায়ী, প্রথমবারের মত চলচ্চিত্রে কাজ করার সুযোগ পাওয়ার পর ফারহানের করণীয় সম্পর্কে কথা বলতে শোনা যায় শাহরুখ খানকে। ইউটিউব ভিডিওটি দেখুন--

Full View

অর্থাৎ ভিডিওটি প্রকৃতপক্ষে 'লাক বাই চান্স' নামের একটি হিন্দি মুভির ক্লিপ, এটি 'ডন থ্রি' সিনেমা তৈরি নিয়ে শাহরুখ খান ও ফারহানের মধ্যে কথোপকথনের নয়। এই ইউটিউব ভিডিওটি থেকে কিছু অংশ কেটে নিয়ে এতে বিভ্রান্তিকর বিষয়বস্তুর অডিও যুক্ত করে আলোচ্য ভিডিওটি বানানো হয়েছে।

উল্লেখ্য নিজের প্রযোজনা প্রতিষ্ঠান এক্সেল মুভিজের প্রযোজনায় নির্মিত লাক বাই চান্স চলচ্চিত্রে অভিনয় করেন ফারহান আখতার। গত ৮ আগস্ট ডন থ্রি নির্মাণের ঘোষণা দেন। দুই সপ্তাহ আগে এক্সেল মুভিজের ইউটিউব চ্যানেলে প্রকাশিত টিজারে রনবীরকে ডন থ্রি-র চরিত্রে দেখা যায়। এর আগে তার প্রতিষ্ঠানেরই প্রযোজনায় ২০০৬ সালে নির্মিত ডন থ্রি'র প্রিক্যুয়েল 'ডন টু' তে অভিনয় করেছিলেন শাহরুখ খান। এই প্রেক্ষাপটে আলোচ্য বানোয়াট ভিডিওটি ছড়িয়ে পড়ায় বিভ্রান্তি দেখা দেয়।

অর্থ্যাৎ 'লাক বাই চান্স' মুভির একটি ভিডিও ক্লিপে ভিন্ন অডিও যুক্ত করা হয়েছে, যেখানে দেখা যাচ্ছে 'ডন থ্রি' মুভি নিয়ে অভিনেতা শাহরুখ খান এবং পরিচালক ও অভিনেতা ফারহান আখতারের মধ্যে কথা হচ্ছে।

সুতরাং একটি মুভির ভিডিও ক্লিপে ভিন্ন ভয়েসওভার যুক্ত করে তা বাস্তব বলে দাবি করা হচ্ছে ফেসবুকে; যা বিভ্রান্তিকর।

Related Stories