HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

বরিশালের এই মন্দিরে প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটেনি

গণপাড়া বিশ্বাস বাড়ী সর্বজনীন দুর্গা মন্দিরে প্রতিমা ভাঙার ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন মন্দিরের সভাপতি ও সাধারণ সম্পাদক।

By - Tausif Akbar | 17 Oct 2024 1:00 AM IST

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করে বলা হয়েছে, মূর্তি ভাঙার পর ব্যানার টানিয়ে পুজা করা হচ্ছে বরিশালের কাশিপুরের একটি দুর্গা মন্দিরে। এরকম কয়েকটি পোস্ট দেখুন এখানে, এখানেএখানে। ইনস্টাগ্রামে প্রকাশিত পোস্টটি দেখুন এখানে

গত ১০ অক্টোবর 'Jago Hindu Parishad - JHP' নামের পেজ থেকে ব্যানারের ছবি সহ এ সংক্রান্ত একটি পোস্ট করে লেখা হয়, "মূর্তি ভাঙার পর ব্যানার টানিয়ে পুজা❗.... গণপাড়া বিশ্বাস বাড়ী সার্বজনীন দূর্গা মন্দির, কাশিপুর, বরিশাল, বাংলাদেশ। ....."। পোস্টটির স্ক্রিনশট দেখুন--



ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, আলোচ্য পোস্টের দাবিটি সঠিক নয়। বরিশালের কাশিপুরের গণপাড়া বিশ্বাস বাড়ী সর্বজনীন দুর্গা মন্দিরে মন্দিরে প্রতিমা ভাঙার ঘটনা ঘটেনি। প্রচারিত দাবিটি ভুয়া বলে জানিয়েছেন ওই মন্দিরের সভাপতি ও সাধারণ সম্পাদক। বন্যা-বৃষ্টির পানি পুরোপুরি নিষ্কাশন হতে না পারায় মন্দিরটিতে পানি এবং আশেপাশে হাঁটু সমান পানি ছিল। এ কারণে মন্দির কর্তৃপক্ষ প্রতিমার ছবি সহ ব্যানার ব্যবহার করেছেন।

বিষয়টি নিয়ে বিভিন্নভাবে সার্চ করেও কোনো গণমাধ্যমে কিংবা গ্রহণযোগ্য মাধ্যমে বরিশাল সদর উপজেলার কাশিপুর ইউনিয়নের মন্দিরটিতে প্রতিমা ভাঙচুরের কোনো খবর পাওয়া যায়নি।

পরবর্তীতে আলোচ্য মন্দিরের সভাপতি অরুণ মিস্ত্রীর সাথে যোগাযোগ করা হলে তিনি বুম বাংলাদেশকে জানান, "বন্যা-বৃষ্টির পানি বের হতে না পারায় মন্দিরে পানি এবং আশেপাশে হাঁটু সমান পানি ছিল। এ কারণে আমরা প্রতিমা বানাতে পারিনি তাই ঘট পূজা করেছি। পরে একদম খালি খালি লাগে বলে আমরা প্রতিমার ছবি সহ ব্যানার লাগিয়েছি। এখানে প্রতিমা ভাঙার কোনো ঘটনা ঘটেনি, এটা মিথ্যা কথা।"

এছাড়া ওই মন্দিরের সাধারণ সম্পাদক স্বপন চন্দ্র বিশ্বাস বুম বাংলাদেশকে বলেন, "এ বছর প্রাকৃতিক দুর্যোগের কারণে আমাদের মন্দিরে প্রায় হাঁটু সমান পানি ছিল। আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম আমরা এবার পূজা একেবারেই দিবোনা। পরে আমাদের সভানেতা সিদ্ধান্ত নিলেন আমরা ঘট পূজা দেবো। ঘট পূজাই যখন দেবো তখন আমরা ব্যানার-প্যানাফ্লেক্স দেওয়ারও সিদ্ধান্ত নিই। ফেসবুক সহ বিভিন্ন জায়গায়  বলা হয়েছে, আমাদের মন্দিরের প্রতীমা ভেঙ্গে ফেলা হয়েছে। এগুলো গুজব এবং ভুয়া খবর।"

পাশাপাশি এ বিষয়ে আরো জানতে স্থানীয় কয়েকজন সাংবাদিকের সাথেও কথা বলে বুম বাংলাদেশ। তন্মধ্যে বেসরকারি সম্প্রচার মাধ্যম এনটিভি'র সিনিয়র করেসপন্ডেন্ট (বরিশাল) ও দৈনিক যুগান্তর এর বরিশাল ব্যুরো প্রধান আকতার ফারুক শাহিন জানান, গণপাড়া বিশ্বাস বাড়ী সার্বজনীন দূর্গা মন্দির মন্দিরটিতে প্রতিমা ভাঙচুরের তথ্যটি মিথ্যা ও বানোয়াট। পূজা'র পূর্ব প্রস্তুতির সময়টাতে জলাবদ্ধতার কারণে ঘট পূজার সিদ্ধান্ত নেওয়া হয় এবং পরবর্তীতে এর পাশাপাশি প্রতিমার ছবি যুক্ত ব্যানার ব্যবহার করা হয়েছে।

একই সাথে তিনি বুম বাংলাদেশকে আলোচ্য বিষয়টি নিয়ে সেখানকার একজন স্থানীয় হিন্দু সম্প্রদায়ের নারীর বক্তব্যের ভিডিও পাঠিয়েছেন। ভিডিওটি বুম বাংলাদেশের এই প্রতিবেদকের এক্স একাউন্টে আপলোড করে প্রতিবেদনে এর প্রিভিউ দেয়া হল। দেখুন--


অর্থাৎ বরিশালের কাশিপুরের গণপাড়া বিশ্বাস বাড়ী সর্বজনীন দূর্গা মন্দিরে প্রতিমা ভাঙ্গার কোনো ঘটনাই ঘটেনি।

সুতরাং সামাজিক মাধ্যমে 'মূর্তি ভাঙার পর ব্যানার টানিয়ে পুজা করা হয়েছে বরিশালের কাশিপুরের একটি দূর্গা মন্দিরে' মর্মে ভুয়া তথ্য প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

Tags:

Related Stories