HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

মুশফিকুর রহিমের ভিডিওর স্ক্রিনশট এডিট করে প্রচার

বুম বাংলাদেশ দেখেছে, বন্ধু দিবসের ক্যাম্পেইনে মুশফিকুর রহিমের অংশগ্রহণের ভিডিওর স্ক্রিনশট এডিট করে প্রচার করা হচ্ছে।

By - Tausif Akbar | 25 Sept 2023 2:49 PM IST

সামাজিক মাধ্যম ফেসবুকের বিভিন্ন পেজ, আইডি ও গ্রুপে বাংলাদেশের ক্রিকেটার মুশফিকুর রহিমের দৃশত একটি ইউটিউব ভিডিওর স্ক্রিনশট পোস্ট করে দাবি করা হচ্ছে, কিভাবে বিশ্বকাপ জয় করতে হয় এ বিষয়ে টিপস দিচ্ছেন মুশফিক। এরকম কয়েকটি পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানেএখানে এখানে। 

গত ১৯ আগস্ট 'Bangladesh : Best team of Asia' নামের একটি ফেসবুক পেজ থেকে এমন একটি স্ক্রিনশট পোস্ট করে ক্যাপশনে লেখা হয় "Important tips from Mushi ❤"। ফেসবুক পোস্টটির স্ক্রিনশট দেখুন--



ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, আলোচ্য পোস্টের স্ক্রিনশটটি এডিটেড। ২০১৫ সালে বন্ধু দিবসে স্যামসাং বাংলাদেশের একটি ক্যাম্পেইনে তাদের ইউটিউব চ্যানেলে আপলোড করা মুশফিকুর রহিমের একটি ভিডিওর স্ক্রিনশট এডিট করে প্রচার করা হচ্ছে।

আলোচ্য স্ক্রিনশটে ব্যবহৃত মুশফিকুর রহিমের ছবিটি নিয়ে রিভার্স ইমেজ সার্চ করে কাঙ্ক্ষিত কোনো ফলাফল পাওয়া যায়নি। পরে আলোচ্য স্ক্রিনশটটি পর্যবেক্ষণ করে এর নিম্নাংশে 'Samsung Bangladesh' লেখা ও এরপাশে সাবস্ক্রাইব বাটন দেখে ধারণা পাওয়া যায়, এটি 'Samsung Bangladesh' ইউটিউব চ্যানেল থেকে নেয়া হয়ে থাকতে পারে। এর সূত্র ধরে 'Samsung Bangladesh' এর ভেরিফায়েড ইউটিউব চ্যানেলে গিয়ে এর সার্চ বক্সে 'Mushfiqur Rahim' নাম ধরে কি-ওয়ার্ড সার্চ করে ২০১৫ সালের ২ আগস্ট "Samsung Mobile Bangladesh presents #6SecChallenge - Mushfiqur Rahim" শিরোনামে আপলোড করা ৫১ সেকেন্ডের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওটির ২৩ সেকেন্ড এর একটি ফ্রেমের সাথে আলোচ্য স্ক্রিনশটের মুশফিকের অঙ্গভঙ্গির হুবহু মিল পাওয়া যায়। অর্থাৎ ভিডিওটি থেকে স্ক্রিনশট নিয়ে এটিকে এডিট করেই আলোচ্য পোস্টের ছবিটি তৈরি করা হয়েছে। ভিডিওটির ব্যাকগ্রাউন্ড, মুশফিকের পরা পোশাক ও অঙ্গভঙ্গি দেখে বিষয়টি পুরোপুরি নিশ্চিত হওয়া যায়।

ইউটিউব ভিডিওটির ডেস্ক্রিপশনে বলা হয়, "আজকের বন্ধু-দিবসকে আরও এন্টারটেইনিং করতে আমরা মুশফিকুর রহিমকে দিয়েছিলাম "6 Second Challenge"। Mr. Dependable আমাদের চ্যালেঞ্জটি কমপ্লিট করেছেন এবং চ্যালেঞ্জ দিয়েছেন তার ৩ জন বন্ধুকে। এই বন্ধু-দিবসে আমাদের সাথে আপনিও উদযাপন করুন Next Level Friendship! এখনই ৬ সেকেন্ডে এন্টারটেইনিং এবং ফান কিছু করুন আর চ্যালেঞ্জ করুন আপনার ৩ জন বন্ধুকে!" অর্থাৎ ভিডিওটি বন্ধু দিবস উপলক্ষে তৈরি করা হয়েছে। ভিডিওটি থেকে নেয়া একটি স্ক্রিনশট ও আলোচ্য পোস্টের স্ক্রিনশটে মুশফিকুর রহিমের ছবির মধ্যে পাশাপাশি তুলনা দেখুন--



ইউটিউব ভিডিওটির প্রিভিউ দেখুন--

Full View

ভিডিওতে ক্যাম্পেইন এর নিয়মানুযায়ী মুশফিকুর রহিমকে বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়কত্ব করেছেন এমন ক্রিকেটারদের নাম ৬ সেকেন্ডে বলতে দেখা গেছে, অর্থাৎ মুশফিক এখানে বিশ্বকাপ জেতার কোন টিপস দেননি। আর ভিডিওটির শিরোনাম হচ্ছে, "Samsung Mobile Bangladesh presents #6SecChallenge - Mushfiqur Rahim"। অন্যদিকে স্ক্রিনশটে এই শিরোনামটিকে এডিট করে বসানো হয়েছে, "How to win the World cups #VideoTutorial - Mushfiqur Rahim"।

অর্থাৎ মুশফিকুর রহিম ভিডিওতে বিশ্বকাপ জেতার কোনো টিপস দেননি।

সুতরাং বন্ধু দিবসে ধারণ করা ক্রিকেটার মুশফিকুর রহিমের একটি পুরোনো ভিডিও থেকে স্ক্রিনশট নিয়ে এটি এডিট করে বিভ্রান্তিকর দাবিতে প্রচার করা হচ্ছে।

Tags:

Related Stories