HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

এটি কোকাকোলার স্পন্সর পাওয়া ফিলিস্তিনের জাতীয় জুনিয়র ফুটবল দল নয়

বুম বাংলাদেশ দেখেছে, ছবির দলটি ফিলিস্তিনে রাওয়াহেল চ্যারিটি এসোসিয়েশন নামে একটি দাতব্য সংস্থার তৈরি ও পরিচালিত ফুটবল দল।

By - Ummay Ammara Eva | 29 Jun 2024 10:10 AM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক আইডি থেকে শিশুদের ফুটবল দলের একটি গ্রুপ ছবি পোস্ট করে বলা হচ্ছে, ছবিটি ফিলিস্তিনের জুনিয়র ফুটবল দলের। এরকম কয়েকটি পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এখানে

গত ১৩ জুন 'Muhammad Anwar' নামের একটি ফেসবুক একাউন্ট থেকে কোকাকোলার লোগোযুক্ত জার্সি পরা একটি ফুটবল দলের ছবি পোস্ট করে বলা হয়, "ফিলিস্তিন জুনিয়র ফুটবল টিমের স্পন্সর কোকোকোলা,বয়কট প্লিজ।"। ফেসবুক পোস্টটির স্ক্রিনশট দেখুন--



ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, দাবিটি সঠিক নয়। ছবিতে দেখানো জুনিয়র ফুটবল দলটি ফিলিস্তিনের জাতীয় জুনিয়র ফুটবল দল নয়। বরং রাওয়াহেল চ্যারিটি এসোসিয়েশন নামের একটি দাতব্য সংস্থা পরিচালিত ফুটবল দলের সদস্য তারা। 

ছবিটির রিভার্স ইমেজ সার্চ করে ফিলিস্তিন ভিত্তিক ওয়েবসাইট 'nbc-pal.ps'-এ ২০২২ সালের ১০ আগস্ট "National Beverage Company supports the participation of the Football Team of Rawahel Charity Association in the Norway Championship" শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে আলোচ্য ছবিটি খুঁজে পাওয়া যায়। স্ক্রিনশট দেখুন--



উক্ত প্রতিবেদনে বলা হয়, নরওয়েজিয়ান ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নশীপে অংশগ্রহণের লক্ষ্যে ফিলিস্তিনের রাওয়াহেল চ্যারিটি অরগানাইজেশন নামে একটি দাতব্য প্রতিষ্ঠানের ফুটবল দলকে খেলাধুলার পোশাক ও সামগ্রী স্পন্সর করবে এনবিসি কোকাকোলা/ক্যাপি (National Bevarage Company)। ফিলিস্তিনের ফুটবল ও তরুণদের উন্নতিকল্পে তারা এই উদ্যোগ নিয়েছে। তবে, ফুটবল দলটি ফিলিস্তিনের জাতীয় জুনিয়র ফুটবল দল নয় বরং রাওয়াহেল চ্যারিটি অরগানাইজেশনের তৈরি ফুটবল দল। এনবিসির জেনারেল ম্যানেজার ইমাদ আল হিন্দি জানান, প্রতিষ্ঠানটি এর আগে ২০১৯ সালেও রাওয়াহেল চ্যারিটি এসোসিয়েশনের ফুটবল দলকে স্পন্সর করেছিল। স্ক্রিনশট দেখুন--



পরবর্তীতে এনবিসির সম্পর্কে জানতে ওয়েবসাইটটি ঘেঁটে জানা যায়, ফিলিস্তিনের কয়েকজন ব্যবসায়ী মিলে ১৯৯৮ সালে National Beverage Company Coca-Cola/Cappy (NBC) প্রতিষ্ঠা করেন।

আরো কি-ওয়ার্ড সার্চ করে 'https://qudsnet.com/' নামে আরেকটি ফিলিস্তিনভিত্তিক ওয়েবসাইটেও ২০২২ সালের ১০ আগস্ট "شركة المشروبات الوطنية كوكاكولا/كابي تدعم مشاركة فريق كرة القدم لجمعية رواحل الخيرية في بطولة النرويج (The National Beverage Company Coca-Cola/Cappy supports the participation of the Rawahel Charity Association football team in the Norwegian Championship) (স্বয়ংক্রিয়ভাবে অনূদিত)" শিরোনামে একটি প্রতিবেদনেও একই ছবি এবং তথ্য খুঁজে পাওয়া যায়।

অর্থাৎ আলোচ্য পোস্টে দেখানো জুনিয়র ফুটবল দলটি ফিলিস্তিনের জাতীয় জুনিয়র ফুটবল দল নয় বরং রাওয়াহেল চ্যারিটি এসোসিয়েশন নামের একটি দাতব্য সংস্থার তৈরি ও পরিচালিত ফুটবল দলের ছবিকে ফিলিস্তিনের জুনিয়র ফুটবল দলের ছবি বলে প্রচার করা হচ্ছে।

সুতরাং ফিলিস্তিনের একটি দাতব্য সংস্থার ফুটবল দলের ছবিকে ফিলিস্তিনের জাতীয় জুনিয়র ফুটবল দলের ছবি দাবি করে প্রচার করা হচ্ছে ফেসবুকে, যা বিভ্রান্তিকর।

Related Stories