HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

তারেক রহমানের পুরোনো ভিডিও ভুয়া দাবিতে প্রচার

বুম বাংলাদেশ দেখেছে, পুরোনো ভিডিও পোস্ট করে বিএনপি নেতা তারেক রহমানকে ব্রিটেনে গণধোলাই দেয়া হয়েছে বলে প্রচার করা হচ্ছে।

By - Mamun Abdullah | 21 Sep 2023 2:12 PM GMT

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একাধিক আইডি, পেজ ও গ্রুপ থেকে হুইলচেয়ারে বসা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের একটি ভিডিও পোস্ট করে দাবি করা হচ্ছে, লন্ডনে তাঁকে গণধোলাই দিয়ে হাসপাতালে পাঠিয়েছে সেখানে বসবাসকারী বাংলাদেশিরা। এরকম কয়েকটি পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

গত ১৬ সেপ্টেম্বর 'Tofazzal Bin Khalil' নামক আইডি থেকে ভিডিওটি পোস্ট করে ক্যাপশনে দাবি করা হয়, "লন্ডনে দুর্নীতির রাজপুত্র তারেক রহমানকে গণধোলাই দিয়ে হাসপাতালে পাঠিয়েছে বাংলাদেশের সহচত নাগরিক !!" নিচে পোস্টটির স্ক্রিনশট দেখুন--


ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, দাবিটি সঠিক নয়। ভিডিওটি ২০০৮ সালে কারামুক্তির পর অসুস্থ অবস্থায় বিএনপি নেতা তারেক রহমানকে হুইল চেয়ারে করে লন্ডনের একটি হাসপাতালে নেওয়ার সময়ে ধারণ করা।

সার্চ করে লন্ডনে ‘তারেক জিয়ার মাথায় ব্যান্ডেজ বাঁধা ভিডিও নিয়ে তোলপাড়’ শিরোনামে 'Sports Hour24' নামক ওয়েবসাইট থেকে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। ওই প্রতিবেদনে বলা হয়, ভিডিওটি এখনকার নয় বরং তিনি যখন বাংলাদেশ থেকে ওয়ান ইলেভেনের সরকারের সময়ে বিদেশে চিকিৎসার জন্য যান তখনকার।

আরো সার্চ করে ২০০৮ সালের ২৮ ডিসেম্বর ‘রাজনীতিতে জড়িত না হওয়ার মুচেলেকা দিয়ে, গুরুতর অসুস্থ অবস্তায় লন্ডনে এসেছেন বিএনপি’ শিরোনামে Khaled Patwary নামের একটি ইউটিউব চ্যানেলে আপলোড করা একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। ভিডিও প্রতিবেদনটিতে যুক্ত ভিডিও ক্লিপের সাথে আলোচ্য ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়। ভিডিওটির ডেসক্রিপশনে বলা হয়, "২০০৮ সালের ১১ সেপ্টেম্বর তারেক রহমানের মা বিএনপি নেত্রী খালেদা জিয়ার মুক্তির পর তিনি যুক্তরাজ্যের লন্ডনে চিকিৎসার জন্য যুক্তরাজ্যের সেন্ট জনস উডের একটি স্বাধীন বেসরকারি হাসপাতাল, ওয়েলিংটন হাসপাতালে চিকিৎসার জন্য এসেছেন । সেনাবাহিনী সমর্থিত ১/১১ এর অন্তর্বর্তীকালীন সরকার নিশ্চিত করেছে যে, তারেক রহমান ভবিষ্যতে আর কোন রাজনীতিতে জড়িত না হওয়ার লিখিত মুচেলেকা দিয়েছিলেন এবং তাকে বিদেশে যাওয়ার অনুমতি দেওয়ায় গুরুতর অসুস্থ অবস্তায় বিএনপি নেতা তারেক রহমান লন্ডনে এসেছেন।" অর্থাৎ ভিডিওটি ২০০৮ সালে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে কারামুক্তির পর চিকিৎসার জন্য যুক্তরাজ্যে যাওয়ার পর সেখানে ধারণ করা হয়।

২০০৮ সালের ইউটিউব ভিডিওটির স্ক্রিনশট (বামে) এবং আলোচ্য ফেসবুক ভিডিওটির স্ক্রিনশট (ডানে) পাশাপাশি দেখুন--


সার্চ করে 'Tanvir Ahmed' নামের আরেকটি ইউটিউব চ্যানেলে "জেলখানা থেকে আহত তারেক রহমানের লন্ডন যাত্রা" শিরোনামে আরো একটি ভিডিও পাওয়া যায়। ১ মিনিট ২৫ সেকেন্ডের ওই ভিডিওটি ২০০৮ সালের ১৩ সেপ্টেম্বর আপলোড করা হয়। অর্থাৎ ভিডিওটি প্রায় ১৫ বছর আগের। ভিডিওটি দেখুন--

Full View

অর্থাৎ ১৫ বছরের পুরাতন একটি ভিডিও পোস্ট করে তারেক রহমানকে লন্ডনে গণধোলাই দিয়ে হাসপাতালে পাঠানো হয়েছে বলে প্রচার করা হচ্ছে।

সুতরাং ২০০৮ সালে অসুস্থ থাকা অবস্থায় বিএনপি নেতা তারেক রহমানের চিকিৎসার জন্য লন্ডনে যাওয়ার ভিডিও বিভ্রান্তিকর দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

Related Stories