HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

ফুটবলার কাকা'র ডিভোর্স নিয়ে তাঁর সাবেক স্ত্রীর নামে ভুল মন্তব্য প্রচার

বুম বাংলাদেশ দেখেছে, অতিরিক্ত ভালো হওয়ায় কাকাকে ডিভোর্স দিয়েছেন এমন মন্তব্য করেননি তাঁর সাবেক স্ত্রী ক্যারলিন সেলিকো।

By - Tausif Akbar | 25 Sept 2024 6:08 PM IST

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভিডিও প্রতিবেদন শেয়ার করা হয়েছে। প্রতিবেদনটিতে বলা হয়েছে অতিরিক্ত ভালো হওয়ার কারণে সাবেক ব্রাজিলিয়ান ফুটবলার রিকার্ডো কাকা'কে তাঁর স্ত্রী ডিভোর্স দিয়েছেন। এরকম কয়েকটি পোস্ট দেখুন এখানে, এখানে, এখানেএখানে

গত ১৭ সেপ্টেম্বর 'Mohammad Ali Naeem' নামের অ্যাকাউন্ট থেকে এ সংক্রান্ত একটি ভিডিও প্রতিবেদেন শেয়ার করা হয়। প্রতিবেদনটির শিরোনামে উল্লেখ করা হয়, "ঝগড়া করেননা কাকা, প্রতারণাও করেননা, তাই তাকে ছেড়ে দিয়েছেন তার স্ত্রী! অতিরিক্ত ভালো হওয়াই দোষের?"। পোস্টটির স্ক্রিনশট দেখুন--



এই প্রতিবেদন লেখার সময়ে নিজেদের ফেসবুক পেজে খবরটির প্রকাশ করতে দেখা গেছে 'ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন' ও 'স্পোর্টস টাইমস' নামের অনলাইন গণমাধ্যমকে। এছাড়াও, 'ডেইলি বাংলাদেশ' নামক অনলাইন সংবাদ মাধ্যমের ফেসবুক পেজ ও সাইটে খবরটি প্রকাশ করলেও পরে তা সরিয়ে নেয়। যদিও 'ডেইলি বাংলাদেশ' এর এ সংক্রান্ত খবরের ফটোকার্ডটি বিভিন্ন ফেসবুক অ্যাকাউন্টে পাওয়া গেছে। 'ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন' ও 'ডেইলি বাংলাদেশ' এর ফটোকার্ডের কোলাজ দেখুন-



ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, আলোচ্য পোস্টের দাবিটি সঠিক নয়। অতিরিক্ত ভালো হওয়ায় কাকাকে ডিভোর্স দিয়েছেন এমন মন্তব্য করেননি তাঁর সাবেক স্ত্রী ক্যারলিন সেলিকো। ক্যারলিন বলেছিলেন, ডিভোর্সের কারণ হিসেবে তিনি উল্লেখযোগ্য কোনো কারণ তিনি উল্লেখ করতে পারছেন না। তবে তাঁর সাবেক স্বামী 'রিকার্ডো কাকা'কে অতিরিক্ত ভালো হওয়ার কারণে ডিভোর্স দিয়েছেন এমন কথা তিনি বলেননি।

'ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন' এর অনলাইন সংস্করণে দেখা যায় খবরটি স্প্যানিশ গণমাধ্যম 'এল পাইস' থেকে নেওয়া হয়েছে। পরবর্তীতে সার্চ করে দেশীয় একটি তথ্য যাচাইকারী প্রতিষ্ঠানের নিবন্ধে এল পাইসের কলম্বিয়া সংস্করণে ১২ এপ্রিল প্রকাশিত এ সংক্রান্ত একটি প্রতিবেদনের আর্কাইভ কপি পাওয়া যায়। তবে 'এল পাইস' এর কলম্বিয়া সংস্করণের সাইট থেকে মূল প্রতিবেদনটি সরিয়ে নেওয়া হয়েছে। 'ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন' এর অনলাইন সংস্করণের স্ক্রিনশট দেখুন--



'এল পাইস' এর কলম্বিয়া সংস্করণের আর্কাইভ কপি'তে দেখা যায় তারা সংবাদটিতে উল্লিখিত 'মন্তব্যটি' নিয়েছে একটি এক্স (সাবেক টুইটার) পোস্ট থেকে। পোস্টটিতেও মন্তব্যটির কোনো যথাযথ সূত্র উল্লেখ করা হয়নি। অর্থাৎ একটি এক্স (সাবেক টুইটার) পোস্ট এর বরাতে 'এল পাইস'-এ প্রচারিত প্রতিবেদনটি পরে সরিয়ে নেওয়া হয়েছে। 

পরবর্তীতে কি-ওয়ার্ড সার্চ এর মাধ্যমে যুক্তরাজ্যভিত্তিক সংবাদ মাধ্যম ‘দ্য সান’-এ ২০২৪ সালের ১৩ এপ্রিল প্রকাশিত এ সংক্রান্ত একটি প্রতিবেদন (আর্কাইভ কপি) পাওয়া যায়। তবে 'ডি সান-ও' ছয় দিন পরে আলোচ্য 'Too Perfect' শীর্ষক মন্তব্যটি সরিয়ে নিয়ে অন্য একটি 'মন্তব্য' দিয়ে প্রতিবেদনটি আপডেট করে নিয়েছে। উদ্ধৃতি চিহ্ন এর মধ্যের মন্তব্য সরিয়ে নিলেও গণমাধ্যমটি ইন্টারপ্রিটিশন বা সংবাদের ব্যখ্যার একটি অংশে শব্দটি এখনো বজায় রেখেছে।

ব্রাজিলের ফ্যাক্ট-চেকিং সাইট 'Estadão Verifica' এর ফ্যাক্ট-চেকার 'Daniel Bramatti'-ও বুম বাংলাদেশের সাথে বিষয়টি নিয়ে আলাপকালেও এমনটাই জানিয়েছেন। তিনি বলেন, কাকার সাবেক স্ত্রী ক্যারলিন সেলিকোর মন্তব্যের ব্যাখ্যায় দ্য সান 'Too perfect' জুড়ে দিয়েছে, যা সে বলেনি। এটি বিভ্রান্তিকর ব্যখ্যা যা পাঠকদেরও বিভ্রান্ত করবে। 

এর আগে এই প্রতিবেদকের অনুরোধে বুম বাংলাদেশ এর পক্ষে ক্যারলিন সেলিকো'কে ইমেইলে পাঠায় ব্রাজিলের সাংবাদিক ও তথ্য যাচাইকারী 'Isabela Aleixo'। মেইলের উত্তরে ব্রাজিলের একসময়ের ফুটবল তারকা কাকার সাবেক স্ত্রী ক্যারলিন সেলিকোর এই মন্তব্যটি তিন বছর আগের বলে জানিয়েছে ক্যারলিন সেলিকোর সামাজিক মাধ্যম এবং তাঁর প্রতিষ্ঠানের ব্র্যান্ড ম্যানেজমেন্ট ও প্রেস এজেন্সি 'পপ কমিউনিকেশন'। কিন্তু দ্য সান তাদের প্রতিবেদনে মন্তব্যটি তিন বছর আগের তা উল্লেখ করেনি। এমনকি মন্তব্যটিকে সাম্প্রতিক মন্তব্য হিসেবে প্রচার করা হয়েছে (আপডেট ভার্শনেও)। এছাড়া কাকা-সেলিকোর ডিভোর্সের ঘটনাটিও প্রায় দশ বছর আগের।

দ্য সান এর আর্কাইভ কপি (বামে) ও হালনাগাদকৃত কপি (ডানে) এর পাশাপাশি তুলনা দেখুন--



বিষয়টি নিয়ে জানতে চাইলে ব্রাজিলের ফ্যাক্ট-চেকিং সাইট 'Lupa' এর ফ্যাক্ট-চেকার 'Natalia Leal' এ সংক্রান্ত দুইটি প্রতিবেদন (, ) পাঠিয়েছেন। পাশাপাশি ব্রাজিলের সংবাদমাধ্যম ও ফ্যাক্ট-চেকিং সাইট 'Uol Confere' এর 'Isabela Aleixo' এ সংক্রান্ত ব্রাজিলের গণমাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদন পাঠিয়েছেন। প্রতিবেদনগুলোতে দ্য সান সহ বিভিন্ন গণমাধ্যমে ক্যারলিন সেলিকোর মন্তব্য বিকৃত করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

'Isabela Aleixo' আরো জানান, 'ক্যারলিন বলেছেন ডিভোর্সের কারণ হিসেবে তিনি উল্লেখযোগ্য কোনো কারণ উল্লেখ করতে পারছেন না (মিউচুয়াল ডিভোর্সের ক্ষেত্রে যেটা করা হয়। কেউ কাউকে সেভাবে দোষারোপ করেননা)। তবে তিনি বলেননি, তাঁর সাবেক স্বামী 'রিকার্ডো কাকা' অতিরিক্ত ভালো হওয়ার কারণে তাকে ডিভোর্স দিয়েছেন (সংক্ষেপিত)।'

মূলত মন্তব্য বিকৃত হওয়ার পরে প্রতিবাদ, প্রতিউত্তর ও ব্যখ্যা জানিয়ে ক্যারলিন সেলিকো তাঁর নিজের ভেরিফাইড ইনস্টাগ্রামে একটি ভিডিও আপলোড করেন। সেই ভিডিও নিয়েই আলোচ্য প্রতিবেদন তিনটি প্রকাশ করা হয়েছে। ইনস্টাগ্রাম ভিডিও যুক্ত পোস্টটির স্ক্রিনশট দেখুন--



এছাড়াও পরবর্তীতে সরাসরি বুম বাংলাদেশের ইমেইলের উত্তরও দিয়েছে ক্যারলিন সেলিকোর সামাজিক মাধ্যম এবং তাঁর প্রতিষ্ঠানের ব্র্যান্ড ম্যানেজমেন্ট ও প্রেস এজেন্সি 'পপ কমিউনিকেশন'। অতিরিক্ত ভালো হওয়ায় কাকা'কে ডিভোর্স দিয়েছেন এমন মন্তব্য ক্যারলিন করেছেন কিনা জানতে চাইলে ইমেইলে তারা জানিয়েছে, পুরোনো একটি মন্তব্য বিকৃত করে গণমাধ্যমে উপস্থাপন করা হয়েছে (সংক্ষেপিত)।

অর্থাৎ অতিরিক্ত ভালো হওয়ায় কাকাকে ডিভোর্স দিয়েছেন এমন মন্তব্য করেননি তাঁর সাবেক স্ত্রী ক্যারলিন সেলিকো বরং প্রচারিত মন্তব্যটি একটি বিকৃত সংস্করণ।

সুতরাং সামাজিক মাধ্যমে 'অতিরিক্ত ভালো হওয়ায় কাকাকে ডিভোর্স দিয়েছেন বলে জানিয়েছেন তাঁর সাবেক স্ত্রী ক্যারলিন' মর্মে যে তথ্য প্রচার করা হয়েছে; তা বিভ্রান্তিকর।

The Sun is known for sensationalist and sometimes inaccurate reporting.

Tags:

Related Stories