HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

ডিপফেক ভিডিও দিয়ে প্রধান উপদেষ্টার পদত্যাগের ভুয়া খবর প্রচার

বুম বাংলাদেশ দেখেছে, অন্তর্বর্তী সরকারের প্রধান ড. মুহাম্মদ ইউনূস পদত্যাগ করেননি, ভিডিওটি প্রযুক্তির সহায়তা তৈরি করা।

By - Tausif Akbar | 15 Sep 2024 9:42 AM GMT

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভিডিও পোস্ট করে বলা হয়েছে, বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস পদত্যাগ করেছেন। এরকম দুইটি পোস্ট দেখুন এখানে এবং এখানে

গত ১৩ সেপ্টেম্বর 'Rakib Ahmed' নামের অ্যাকাউন্ট থেকে পোস্ট করে উল্লেখ করা হয়, 'প্রধান উপদেষ্টা পদত্যাগ করেছেন এবং কাকে ক্ষমতা দিয়েছেন সেটা মনোযোগ দিয়ে শুনুন'। পোস্টটির স্ক্রিনশট দেখুন--



আলোচ্য প্রচারিত ভিডিওটিতে ড. মুহাম্মদ ইউনূস'কে ইংরেজিতে বলতে শোনা যায়, আমি ড. মুহাম্মদ ইউনূস অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার পদ থেকে পদত্যাগ করে পিনাকী ভট্টাচার্য'কে আমার দায়িত্ব হস্তান্তর করলাম এবং বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান'কে বরখাস্ত করা হলো (অনূদিত)।


ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, আলোচ্য পোস্টের দাবিটি সঠিক নয়। প্রযুক্তির সহায়তায় তৈরি ভিডিও দিয়ে ড. মুহাম্মদ ইউনূস এর পদত্যাগের বানোয়াট তথ্য প্রচার করা হয়েছে। 

ভিডিওটি থেকে কি-ফ্রেম নিয়ে ছবি রিভার্স ইমেজ সার্চ এর মাধ্যমে বেসরকারি সম্প্রচার মাধ্যম 'ATN Bangla News'-এর ইউটিউব চ্যানেলে গত ১১ সেপ্টেম্বর 'জাতির উদ্দেশ্যে অন্তবর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের ভাষণ' শিরোনামে প্রকাশিত একটি ভিডিও পাওয়া যায়। ভিডিওটিতে ড. মুহাম্মদ ইউনূস এর পোষাক ও পারিপার্শ্বিক দৃশ্যের সাথে প্রচারিত আলোচ্য ভিডিওটির মিল পাওয়া যায়।

তবে এই ভাষণের কোথাও তাকে পদত্যাগ করা বিষয়ক কোনো কথা বলতে শোনা যায়নি। এমনকি ভিডিওটিতে তিনি ইংরেজি নয় বরং বাংলায় ভাষণ দিয়েছেন।  ভিডিওটির স্ক্রিনশট দেখুন--



ড. মুহাম্মদ ইউনূস এর বাংলায় দেওয়া একটি ভাষণের সময়ের ভিডিওতে তাকে ইংরেজিতে কথা বলতে শোনা গেছে যা বাস্তবসম্মত নয়। এছাড়াও আলোচ্য ভিডিওটি ভালোভাবে পর্যবেক্ষণ করে দেখা যায় ড. মুহাম্মদ ইউনূস এর কথা বলার সাথে তাঁর শরীরের অঙ্গভঙ্গির সাথে সাদৃশ্য নেই। ভিডিওটিতে বরং কিছু অস্বাভাবিকতা পরিলক্ষিত হয়েছে, যেগুলো ডিপফেক ভিডিওর সাধারণ বৈশিষ্ট্য। এছাড়াও ড. মুহাম্মদ ইউনূস এর এরকম কোনো ঘোষণার বিষয়ে গণমাধ্যম কিংবা গ্রহণযোগ্য কোনো মাধ্যমে পাওয়া যায়নি।

এদিকে সংশ্লিষ্ট কি-ওয়ার্ড দিয়ে সার্চ করে একটি ফেসবুক অ্যাকাউন্টে ভিডিওটি পাওয়া যায়, যেখানে তিনি লিখেছেন ভিডিওটি 'Sushanta Das Gupta' নামক পেজ থেকে এআই দিয়ে তৈরি ভিডিওটি নেওয়া হয়েছে। পরবর্তীতে 'Sushanta Das Gupta' নামক পেজে আলোচ্য ভিডিওটি পাওয়া যায় (সম্ভাব্য প্রথম পোস্টকারী)। পোস্টে উল্লেখ করা হয়, 'প্রধান উপদেষ্টা পদত্যাগ করেছেন.......এটা কিন্তু গুজব, এআই দিয়ে বানানো'। পোস্টটির স্ক্রিনশট দেখুন--



অর্থাৎ ডিপফেক প্রযুক্তি ব্যবহার করে ড. মুহাম্মদ ইউনূস এর পুরোনো একটি ভিডিওকে সম্পাদনা করে অডিও যুক্ত করে আলোচ্য ভিডিওটি তৈরি করা হয়েছে।

উল্লেখ্য, আলোচ্য ভিডিওটির পোস্টের কমেন্ট সেকশনে ভিডিওটি এআই দ্বারা তৈরি করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। বিষয়টি কমেন্ট সেকশনে উল্লেখ করা হলেও মূল পোস্টে (ক্যাপশনে) বিষয়টি উল্লেখ না করার কারণে কিংবা যারা কমেন্ট দেখবেন না, সেসকল ব্যবহারকারীরা বিভ্রান্ত হতে পারেন। 

সুতরাং সামাজিক মাধ্যমে ড. মুহাম্মদ ইউনূস এর ডিপফেক ভিডিও দিয়ে তাঁর পদত্যাগের ভুয়া তথ্য প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

Related Stories