HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

ট্রাইবুনাল থেকে ব্যারিস্টার সুমনের পদত্যাগের পুরোনো খবর বিভ্রান্তিকরভাবে প্রচার

বুম বাংলাদেশ দেখেছে, ২০২০ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর থেকে পদত্যাগ করেন ব্যারিস্টার সুমন।

By - Ummay Ammara Eva | 31 July 2024 7:54 PM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক আইডি ও পেজ থেকে সংসদ সদস্য ও আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের পদত্যাগের টেলিভিশন সংবাদের একটি ভিডিও প্রচার করে তিনি জাতীয় সংসদ থেকে পদত্যাগ করেছেন বলে দাবি করা হচ্ছে। এরকম কয়েকটি পোস্ট দেখুন এখানে, এখানে এখানে।  

গত ২৯ জুলাই 'সিপন' নামে একটি ফেসবুক একাউন্ট থেকে একটি ভিডিও পোস্ট করে বলা হয়, "ব্যারিস্টার সুমন এই মাত্র পদত্যাগ করলেন"। ফেসবুক পোস্টটির স্ক্রিনশট দেখুন--



ভিডিওটিতে একাধিক টিভি সংবাদের খণ্ডাংশ প্রচার করে একজন কনটেন্ট ক্রিয়েটর দাবি করেন, বিপুল ভোটে জয়ী হওয়ার পর কেন জাতীয় সংসদ থেকে পদত্যাগ করলেন ব্যারিস্টার সুমন-- এটাই এখন প্রশ্ন। অর্থাৎ দাবি করা হচ্ছে, তিনি জাতীয় সংসদ থেকে পদত্যাগ করেছেন।

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, দাবিটি বিভ্রান্তিকর। পোস্টে উল্লেখিত ঘটনাটি সাম্প্রতিক নয় বরং ৪ বছরের পুরনো। সম্প্রতি জাতীয় সংসদ থেকে নয় বরং ২০২০ সালের ১৩ ফেব্রুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর থেকে পদত্যাগ করেন ব্যারিস্টার সায়েদুল হক সুমন।

আলোচ্য ভিডিওটিতে দেখানো সংবাদের বক্তব্যের ভিত্তিতে কি-ওয়ার্ড সার্চ করে বেসরকারি সম্প্রচার মাধ্যম মাই টিভির ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ১৩ ফেব্রুয়ারি "যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল থেকে পদত্যাগ করলেন ব্যারিস্টার সুমন | Barrister Sumon | Bangla News" শিরোনামে একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। ওই ভিডিওটিতে আলোচ্য ভিডিওটির মত হুবহু সংবাদ খুঁজে পাওয়া যায়। স্ক্রিনশট দেখুন--



পরবর্তীতে কি-ওয়ার্ড সার্চ করে যুগান্তর, জাগো নিউজ সহ অন্যান্য গণমাধ্যমেও একই সংবাদ খুঁজে পাওয়া যায়।

অর্থাৎ ব্যারিস্টার সায়েদুল হক সুমনের ২০২০ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে পদত্যাগের সংবাদ এটি। সম্প্রতি জাতীয় সংসদ থেকে ব্যারিস্টার সুমনের পদত্যাগের সংবাদ নয়। কি-ওয়ার্ড সার্চ করে সম্প্রতি জাতীয় সংসদ কিংবা অন্য কোনো দায়িত্ব থেকে তার পদত্যাগের কোনো সংবাদ গণমাধ্যমে খুঁজে পাওয়া যায়নি।

সুতরাং ব্যারিস্টার সুমনের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে পদত্যাগের সংবাদকে নতুন করে বিভ্রান্তিকরভাবে প্রচার করা হচ্ছে ফেসবুকে।

Related Stories