HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

মরক্কোর সাথে ম্যাচের পরে মেসিকে নিয়ে কোনো মন্তব্য করেননি এমবাপ্পে

বুম বাংলাদেশ দেখেছে, মরক্কোকে হারিয়ে ফাইনালে তাঁদের প্রতিদ্বন্দ্বী দল আর্জেন্টিনাকে নিয়ে এমবাপ্পে কোনো মন্তব্য করেননি।

By - Ummay Ammara Eva | 19 Dec 2022 3:20 PM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক আইডি, পেজ ও গ্রুপে বলা হচ্ছে, বিশ্বকাপ ফুটবলের দ্বিতীয় সেমিফাইনালে মরক্কো বিপক্ষে জয় পেয়ে ফাইনাল নিশ্চিতের পর ফরাসি ফুটবলার কিলিয়ান এমবাপ্পে অপর ফাইনালিস্ট আর্জেন্টিনা ও মেসি সম্পর্কে বলেছেন, তার দল খুবই সৌভাগ্যবান যে সর্বকালের সেরা দলের বিপক্ষে ফাইনাল খেলতে পারছে এবং ফাইনাল নিয়ে তিনি খুবই রোমাঞ্চিত এবং ভীতসন্ত্রস্ত। এরকম কয়েকটি পোস্ট দেখুন এখানে, এখানেএখানে

গত ১৫ ডিসেম্বর "খেলাযোগ খেলার খবর" নামে একটি ফেসবুক গ্রুপে পোস্ট করে লেখা হয়, ""আমরা খুবই সৌভাগ্যবান যে সর্বকালের সেরা দলের বিপক্ষে ফাইনাল খেলতে পারবো।তাছাড়া তাদের একজন মেসি আছে যাকে আধুনিক ফুটবলের জনক বলা হয়।ফাইনাল নিয়ে আমরা খুবই রোমাঞ্চিত এবং ভীতসন্ত্রস্ত।""। ফেসবুক পোস্টটির স্ক্রিনশট দেখুন--


অর্থ্যাৎ ওই পোস্টে দাবি করা হয়েছে, ফরাসি ফুটবলার এমবাপ্পে মরক্কো ম্যাচের পরে আর্জেন্টিনার সাথে ফাইনাল ম্যাচ নিশ্চিত হওয়ার পরে আর্জেন্টিনাকে সর্বকালের সেরা দল এবং মেসিকে আধুনিক ফুটবলের জনক বলেছেন।

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ফ্রান্সের তারকা ফুটবলার কিলিয়ান এমবাপ্পের আর্জেন্টিনাকে সর্বকালের সেরা দল বা মেসিকে আধুনিক ফুটবলের জনক বলার দাবিটি সঠিক নয়।

বিভিন্ন কি-ওয়ার্ড ধরে সার্চ করে কিলিয়ান এমবাপ্পের করা এরকম কোনো মন্তব্য আন্তর্জাতিক গণমাধ্যমে খুঁজে পাওয়া যায়নি। গতকাল (১৮ ডিসেম্বর) রাতে অনুষ্ঠিত হয় ২০২২ সালের কাতার বিশ্বকাপের ফাইনাল ম্যাচ। কাতারের লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিত ওই ম্যাচে ইউরোপের দেশ ফ্রান্সকে হারিয়ে ৩৬ বছর পর বিশ্বকাপ শিরোপা জিতে নেয় লিওনেল মেসির আর্জেন্টিনা। তবে ওই ম্যাচকে কেন্দ্র করে ম্যাচের আগে ও পরে আর্জেন্টিনা ও মেসিকে নিয়ে ফ্রান্স ফুটবল দলের তারকা খেলোয়াড় কিলিয়ান এমবাপ্পের করা এমন কোনো মন্তব্য খুঁজে পাওয়া যায়নি গণমাধ্যম কিংবা নির্ভরযোগ্য কোনো সূত্রে।

তবে, অনুসন্ধানে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের ওয়েবসাইটে 'Kylian Mbappe's 'Don't be sad' tweet for Morocco star Hakimi takes social media by storm after World Cup semi-final' শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। ওই প্রতিবেদন থেকে জানা যায়, সেমিফাইনালে মরক্কোর সাথে অনুষ্ঠিত ম্যাচে মরক্কো হেরে যাওয়ার পরে ফুটবল ক্লাব প্যারিস-সেইন্ট-জার্মেইন (পিএসজি)-র সতীর্থ মরোক্কান ফুটবলার আশরাফ হাকিমিকে স্বান্ত্বনা জানিয়ে একটি টুইট করেন এমবাপ্পে। স্ক্রিনশট দেখুন--


এমবাপ্পের করা টুইটার পোস্টটি দেখুন--

তবে, পিএসজি সতীর্থ আশরাফ হাকিমিকে স্বান্তনা জানালেও বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষের ম্যাচ নিয়ে এমবাপ্পের কোনো মন্তব্য সামাজিক মাধ্যম কিংবা সংবাদমাধ্যমের নির্ভরযোগ্য কোনো সূত্রে খুঁজে পাওয়া যায়নি।

সুতরাং ফুটবলে আর্জেন্টিনা দলকে "সর্বকালের সেরা দল" ও মেসিকে "আধুনিক ফুটবলের জনক" এরকম বক্তব্য ভিত্তিহীনভাবে ফরাসি ফুটবলার কিলিয়ান এমবাপ্পের নামে প্রচার করা হচ্ছে ফেসবুকে, যা বিভ্রান্তিকর।

Related Stories