HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

ড. ইউনূসের ভিডিও ব্যবহার করে জুয়ার অ্যাপের প্রচারণা

বুম বাংলাদেশ দেখেছে, প্রযুক্তি ব্যবহার করে সম্পাদনার মাধ্যমে ভিডিওগুলো প্রতারণার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে।

By - Tausif Akbar | 26 Aug 2024 6:54 PM GMT

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভিডিও পোস্ট করা হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ও নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, একটি অ্যাপে রেজিস্ট্রেশন করলে অন্তবর্তীকালীন সরকার নাগরিকদের আর্থিক সহায়তা করবে। এছাড়াও এ সংক্রান্ত সময় টেলিভিশনের লোগোযুক্ত একটি সংবাদের ভিডিও সহ পোস্টও প্রচার করা হয়েছে। এরকম দুইটি পোস্ট দেখুন এখানেএখানে

গত ২৫ আগস্ট 'Plinko Play' নামের পেজ থেকে ভিডিওটি পোস্ট করা হয়। পোস্টটির স্ক্রিনশট দেখুন--



দ্বিতীয় পোস্টটির (ভিডিওটির) দুইটি স্ক্রিনশটের কোলাজ দেখুন--



ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, দাবিটি সঠিক নয়। ড. মুহাম্মদ ইউনূস এর একটি ভিডিও ব্যবহার করে ডিপফেক প্রযুক্তির দ্বারা সম্পাদনার মাধ্যমে আলোচ্য ভিডিওটি তৈরি করা হয়েছে। ড. মুহাম্মদ ইউনূস এর এরকম কোনো প্রচারণার কোনো সত্যতাও গ্রহণযোগ্য কোনো মাধ্যমে পাওয়া যায়নি।

ভিডিও থেকে কি-ফ্রেম তৈরি করে ছবিটি রিভার্স ইমেজ সার্চ এর মাধ্যমে 'ড. মুহাম্মদ ইউনূস'-এর অফিশিয়াল ভেরিফাইড ফেসবুক পেজে গত ২৩ এপ্রিল "Message from Professor Muhammad Yunus on The Earth Day 2024" শিরোনামে প্রকাশিত আলোচ্য ভিডিওর মূল ভিডিওটি (পোস্ট) পাওয়া যায়। ভিডিওটিতে জলবায়ু পরিবর্তন সহ 'The Earth Day 2024' এর বিষয়ে তিনি তাঁর বার্তা দিয়েছেন। ভিডিওটিতে কোনো অ্যাপ এর প্রচারণা কিংবা আর্থিক প্রণোদনা নিয়ে কথা বলেননি। পোস্টটির স্ক্রিনশট দেখুন--



আলোচ্য ভিডিওটি ভালোভাবে পর্যবেক্ষণ করে দেখা যায় ড. মুহাম্মদ ইউনূস এর কথা বলার সাথে তাঁর শরীরের অঙ্গভঙ্গির সাথে সাদৃশ্য নেই। ভিডিওটিতে বরং কিছু অস্বাভাবিকতা পরিলক্ষিত হয়েছে, যেগুলো ডিপফেক ভিডিওর সাধারণ বৈশিষ্ট্য

এছাড়াও ড. মুহাম্মদ ইউনূস এর এরকম কোনো প্রচারণার বিষয়ে গণমাধ্যম কিংবা গ্রহণযোগ্য কোনো মাধ্যমে পাওয়া যায়নি।

অর্থাৎ ডিপফেক প্রযুক্তি ব্যবহার করে ড. মুহাম্মদ ইউনূস এর পুরোনো একটি ভিডিওকে সম্পাদনা করে অডিও এবং বাংলা সাবটাইটেল যুক্ত করে তৈরি করা ভিডিও প্রচার করা হয়েছে।

এদিকে সময় টেলিভিশনের লোগোযুক্ত একটি সংবাদের ভিডিও থেকে কি-ফ্রেম তৈরি করে ছবিটি রিভার্স ইমেজ সার্চ এর মাধ্যমে বেসরকারি সম্প্রচার মাধ্যম 'আরটিভি' এর ইউটিউব চ্যানেল 'Rtv News' -এ গত ২৯ এপ্রিল 'Rtv Sondhar News | সন্ধ্যার সংবাদ | ২৯ এপ্রিল, ২০২৪' শীর্ষক শিরোনামে আলোচ্য ভিডিওতে দেখতে পাওয়া সংবাদ পাঠিকার মূল ভিডিওটি সহ প্রচারিত সন্ধ্যার সংবাদের সম্পূর্ণ ভিডিওটি পাওয়া যায়। তবে এই সংবাদের কোথাও ড. মুহাম্মদ ইউনূস কর্তৃক কোনো অ্যাপের প্রচারণার সংবাদ পাওয়া যায়নি। 

অর্থাৎ আরটিভির সংবাদের ভিডিওতে সময় টেলিভিশনের লোগো সহ লেখা যুক্ত করা হয়েছে। এমনকি সময় টেলিভিশনের ইউটিউব ও অনলাইন মাধ্যমেও এ সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি।

পাশাপাশি দ্বিতীয় এই ভিডিওটিতে ড. মুহাম্মদ ইউনূস এর যে ভিডিওটি যুক্ত করা হয়েছে সেটি থেকে কি-ফ্রেম তৈরি করে ছবিটি রিভার্স ইমেজ সার্চ এর মাধ্যমে বেসরকারি সম্প্রচার মাধ্যম 'যমুনা টিভি' এর ইউটিউব চ্যানেলে গত ০৯ আগস্ট "প্রধান উপদেষ্টা ড. ইউনূস জাতির উদ্দেশ্যে যে বক্তব্য দিলেন" শিরোনামে প্রচারিত মূল ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওতে ড. মুহাম্মদ ইউনূস অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হওয়ার পর জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণ দেন তবে এতেও কোনো অ্যাপের প্রচারণার কোনো তথ্য পাওয়া যায়নি।

আর টিভির সংবাদের উপস্থাপিকার অংশের স্ক্রিনশট (বামে) ও অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হওয়ার পর জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণের সময়ে ড. মুহাম্মদ ইউনূস এর স্ক্রিনশটের (ডানে) কোলাজ দেখুন--



প্রচারিত এই ভিডিওটি পর্যবেক্ষণ করেও তাদের কথা বলার সাথে অঙ্গভঙ্গির অস্বাভাবিকতা পরিলক্ষিত হয়েছে। অর্থাৎ এই ভিডিওটিও ডিপফেক প্রযুক্তি ব্যবহার করে পুরোনো দুইটি ভিডিওকে সম্পাদনা করে অডিও যুক্ত করে তৈরি করা হয়েছে।

প্রসঙ্গত ভিডিও দুইটিতে প্রচারিত অনলাইন বেটিং বা জুয়ার এসব অ্যাপের মাধ্যমে মূলত বৃহৎ অংকের আয়ের লোভনীয় ফাঁদ পেতে ব্যবহারকারী কিংবা বিনিয়োগকারীদের কাছ থেকে অর্থ হাতিয়ে নেওয়া হয়

অর্থাৎ ভিডিও দুইটি ডিপফেক প্রযুক্তিতে তৈরি করা হয়েছে। ড. মুহাম্মদ ইউনূস বেটিং বা এজাতীয় কোনো অ্যাপের প্রচারণা কিংবা অ্যাপে রেজিস্ট্রেশন করলে অন্তবর্তীকালীন সরকার নাগরিকদের আর্থিক সহায়তার কথা বলেননি।

সুতরাং সামাজিক মাধ্যমে আর্থিক প্রতারণার উদ্দেশ্যে ড. মুহাম্মদ ইউনূস এর ডিপফেক ভিডিও তৈরি করে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

Related Stories