HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

পুলিশ কর্মকর্তা সানজিদাকে রংপুরে বদলি করার খবরটি সঠিক নয়

ছাত্রলীগ নেতাকে নির্যাতনের ঘটনায় বরখাস্ত পুলিশ কর্মকর্তা হারুনকে রংপুর রেঞ্জে যুক্ত করা হলেও সানজিদাকে বদলির খবর পাওয়া যায়নি।

By - Mamun Abdullah | 14 Sep 2023 1:22 PM GMT

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একাধিক আইডি, পেজ এবং গ্রুপ থেকে অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি) হারুন অর রশীদ এবং সানজিদা আফরিন নিপার ছবি সহ অনলাইন নিউজ পোর্টাল ঢাকা টাইমসের লোগো যুক্ত দুটি খবরের স্ক্রিনশটের কোলাজ পোস্ট করা হচ্ছে। এতে দাবি করা হচ্ছে, সম্প্রতি ছাত্রলীগের দুই নেতাকে নির্যাতনের ঘটনায় আলোচনায় আসা পুলিশের এই দুই কর্মকর্তাকে একই স্থানে অর্থাৎ রংপুরে বদলি করা হচ্ছে বা হয়েছে। এরকম কয়েকটি পোস্ট দেখুন এখানে, এখানেএখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

১২ সেপ্টেম্বর 'Mesbah Aajad' নামের একটি আইডি থেকে ঢাকা টাইমসের লোগো যুক্ত দুটি খবরের স্ক্রিনশটের কোলাজ পোস্ট করে লেখা হয়, "বুঝলাম না, বাতাস কোন দিকে বইতেছে! কেউ এট্টু বুঝাইয়া দিবেন?"। নিচে পোস্টটির স্ক্রিনশট দেখুন--


ফ্যাক্ট চেক: 

বুম বাংলাদেশ ‍যাচাই করে দেখেছে, ঢাকা টাইমসে প্রকাশিত সানজিদাকে রংপুরে বদলি করা হচ্ছে সংক্রান্ত খবরটি সঠিক নয়। ছাত্রলীগের দুই কেন্দ্রীয় নেতাকে মারধরের ঘটনাকে কেন্দ্র করে ঢাকা মহানগর পুলিশ ডিএমপি'র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) হারুন অর রশীদকে রংপুর রেঞ্জে সংযুক্তি করার খবর গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। তবে একই ঘটনায় এডিসি সানজিদা আফরিন নিপাকে রংপুরে বদলি করা হচ্ছে এমন খবরকে গুজব হিসেবে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

গুজবের উৎস:

গত ১২ সেপ্টেম্বর অনলাইন সংবাদমাধ্যম ঢাকা টাইমসের "এডিসি হারুনকাণ্ড: অতিরিক্ত উপকমিশনার সানজিদাকে রংপুরে বদলি করা হচ্ছে" শিরোনামের একটি প্রতিবেদনে বলা হয়, "শাহবাগ থানায় নিয়ে ছাত্রলীগের দুই কেন্দ্রীয় নেতাকে মারধরের ঘটনাকে কেন্দ্র করে এবার পুলিশের অতিরিক্ত উপকমিশনার সানজিদা আফরিন নিপাকে রংপুরে বদলি করা হচ্ছে। তাকে শিগগির বদলি করা হবে বলে মঙ্গলবার রাতে পুলিশ সদরদপ্তর সূত্রে জানতে পেরেছে ঢাকা টাইমস।" স্ক্রিনশট দেখুন--


উক্ত প্রতিবেদনে ঢাকা টাইমস সানজিদাকে রংপুরে বদলির ব্যাপারে তথ্যসূত্র হিসেবে 'পুলিশ সদর দপ্তর সূত্র' এর কথা উল্লেখ করলেও সুনির্দিষ্ট কোনো তথ্যসূত্র উল্লেখ করেনি।

কী বলছে গণমাধ্যম:

এডিসি হারুন ও সানজিদা উভয়কেই রংপুরে বদলি করা হয়েছে ঢাকা টাইমসের এমন খবরের স্ক্রিনশট সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়লে বিষয়টি নিয়ে আলোচনা সমালোচনা শুরু হয়। এরপর কি-ওয়ার্ড সার্চ করে "এডিসি সানজিদাকে রংপুরে বদলির খবর সঠিক নয়" শিরোনামে ১৩ সেপ্টেম্বর সমকালে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটিতে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপপুলিশ কমিশনার মো. ফারুক হোসেনের উদ্ধৃতি দিয়ে বলা হয়, "এডিসি সানজিদাকে রংপুর বদলি করার খবরের সত্যতা নেই। আজ পর্যন্ত এমন কোনো অর্ডার হয়নি। এডিসি সানজিদার বদলির বিষয়ে কোনো আদেশের কপি পাইনি।" স্ক্রিনশট দেখুন--


একইভাবে সার্চ করে কালবেলার অনলাইনে "সানজিদাকে রংপুরে বদলির বিষয়ে যা জানাল ডিএমপি" শিরোনামে গত ১৩ সেপ্টেম্বর প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, বুধবার (১৩ সেপ্টেম্বর) ডিএমপির মিডিয়া এন্ড পাবলিক রিলেশন বিভাগের উপকমিশনার ফারুক হোসেন কালবেলাকে বলেন, "এডিসি সানজিদার বদলির বিষয়টি তার জানা নেই। এডিসি সানজিদাকে রংপুর বদলি করার বিষয়ে এখনও পর্যন্ত কোনো অর্ডার হয়নি। বদলির বিষয়ে কোনো আদেশের কপিও পাইনি।"

এছাড়া এডিসি হারুনের পর সানজিদাকেও রংপুরে বদলির খবর ছড়িয়ে পড়লে এটিকে নিছক গুজব হিসেবে মন্তব্য করেছেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এ নিয়ে দৈনিক যুগান্তর, জাগো নিউজ, ঢাকা পোস্ট, নয়াদিগন্ত সহ বহু মূলধারার গণমাধ্যম খবর প্রকাশ করেছে।

তবে ছাত্রলীগের দুই নেতাকে নির্যাতনের ঘটনায় সাময়িক বরখাস্ত পুলিশের এডিসি হারুন অর রশিদকে রংপুর রেঞ্জে যুক্ত করার বিষয়টি গণমাধ্যমের সূত্রে নিশ্চিত হওয়া গেছে।

অর্থাৎ সুনির্দিষ্ট সূত্রবিহীনভাবে ঢাকা টাইমসে প্রকাশিত খবরটির কোনো ভিত্তি নেই। এডিসি সানজিদাকে রংপুরে আদেশ সংক্রান্ত খবরটি সঠিক নয়।

প্রসঙ্গত, ৯ সেপ্টেম্বর রাজধানীর শাহবাগ থানায় ছাত্রলীগের দুই কেন্দ্রীয় নেতা আনোয়ার হোসেন ও শরীফ আহমেদকে নির্যাতনের অভিযোগ ওঠে ডিএমপির এডিসি হারুন অর রশিদের বিরুদ্ধে। এ ঘটনার শুরু থেকেই পুলিশের আরেক এডিসি নারী কর্মকর্তা সানজিদা আফরিনের নাম আলোচনায় আসে। সানজিদা রাষ্ট্রপতির সহকারী একান্ত সচিব (এপিএস) আজিজুল হকের স্ত্রী। এ ঘটনায় ডিএমপির রমনা বিভাগের এডিসি হারুন অর রশীদকে প্রথমে সাময়িক বরখাস্ত এবং পরে রংপুর রেঞ্জে সংযুক্ত করা হয়।

সুতরাং, অনলাইন নিউজ পোর্টাল ঢাকা টাইমসের বরাতে পুলিশ কর্মকর্তা হারুনের পর সানজিদাকেও রংপুরে বদলির যে খবর প্রচার করা হচ্ছে ফেসবুকে, তা বিভ্রান্তিকর।

Related Stories