HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

বিএনপির দলত্যাগী নেতাদের নিয়ে রিজভীর নামে ভুয়া মন্তব্য প্রচার

বুম বাংলাদেশ দেখেছে, রুহুল কবির রিজভীকে নিয়ে একটি ফটোকার্ড বিভ্রান্তিকরভাবে প্রচার করা হচ্ছে।

By - Mamun Abdullah | 19 Dec 2023 11:06 PM IST

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একাধিক পেজ ও গ্রুপ থেকে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব এ্যাডভোকেট রুহুল কবির রিজভীর নামে মন্তব্য যুক্ত একটি ফটোকার্ড পোস্ট করা হচ্ছে। যেখানে দাবি করা হচ্ছে, তিনি বলেছেন তারেক জিয়ার মনোনয়ন বাণিজ্য নস্যাৎ করতেই বিএনপির দলত্যাগী নেতারা স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। এরকম কয়েকটি পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

গত ৯ ডিসেম্বর 'BNP-nama' নামের পেজ থেকে ফটোকার্ডটি পোস্ট করে ক্যাপশনে বলা হয়, "তা*রেক জি*য়ার মনোনয়ন বাণিজ্য নস্যাৎ করতেই বি*এন*পির দলত্যা*গী নেতারা স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। #বিএনপি #অবরোধ #তারেক #নির্বাচন #হরতাল #রাজনীতি।" নিচে পোস্টটির স্ক্রিনশট দেখুন-- 


ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, আলোচ্য ফটোকার্ডের দাবিটি ভুয়া। প্রকৃতপক্ষে ফটোকার্ডে উল্লেখ্য করা এমন কোনো মন্তব্য বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব এ্যাডভোকেট রুহুল কবির রিজভী করেননি।

কি-ওয়ার্ড সার্চ করে বাংলাদেশের গণমাধ্যমগুলোতে সম্প্রতি রুহুল কবির রিজভীকে নিয়ে এ ধরণের কোনো মন্তব্য প্রচার করতে দেখা যায়নি। তবে, বিএনপির বেশ কিছু নেতা দলত্যাগ করে নতুন দল গঠন করে নির্বাচনে অংশগ্রহণের ব্যাপারে রিজভীর পক্ষ থেকে বিভিন্ন মন্তব্য এবং বিবৃতি নিয়ে প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। তবে এসব প্রতিবেদনে "তারেক জিয়ার মনোনয়ন বাণিজ্য নস্যাৎ করতেই বিএনপির দলত্যাগী নেতারা স্বতন্ত্র প্রার্থী হয়েছেন"-- এমন কোনো মন্তব্য খুঁজে পাওয়া যায়নি।

এছাড়া, কি-ওয়ার্ড সার্চ করে বিএনপির দলত্যাগী নেতারা নির্বাচনে অংশ নেওয়ার ব্যাপারে রুহুল কবির রিজভীর মন্তব্য নিয়ে প্রতিবেদন পাওয়া যায়। "আওয়ামী লীগ এখন লোক ভাগানোর দল: রিজভী" শিরোনামে প্রথম আলোর একটি প্রতিবেদনে রিজভীর মন্তব্য যুক্ত করে বলা হয়, গুটিকয় উচ্ছিষ্ট নেতা ও দল থেকে বিতাড়িতদের টাকার বিনিময়ে আওয়ামী লীগ ভাগিয়েছে। তারা (আওয়ামী লীগ) এখন লোক ভাগানোর দলে পরিণত হয়েছে। তবে বিএনপির আদর্শ ধারণ করেন, এমন কাউকে ভেড়ানো যায়নি। স্ক্রিনশট দেখুন---


এদিকে, আলোচ্য ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে তাতে কোনো গণমাধ্যম ও সংগঠনের লোগো যুক্ত করতে দেখা যায়নি। অর্থাৎ খবর বা মন্তব্যের কোন সোর্স ব্যবহার করা হয়নি। এছাড়া, দেখা যায় ফটোকার্ডটি পোস্টকৃত পেজ বা গ্রুপগুলো কোনো গণমাধ্যমের নয় এবং ভেরিফায়েড নয়।

অর্থাৎ বিএনপির যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভীর মন্তব্য জুড়ে দিয়ে ফটোকার্ডটি তৈরি করে তার মন্তব্য দাবিতে প্রচার করা হচ্ছে।

এদিকে, বিএনপির গুরুত্বপূর্ণ নেতা রিজভী এমন কোনো মন্তব্য করে থাকলে তা গণমাধ্যমে স্বাভাবিকভাবেই খবর হওয়ার কথা। তাই রিজভী এমন কোনো মন্তব্য করেছেন কিনা, কি-ওয়ার্ড সার্চ করে এ ধরণের কোনো খবর গণমাধ্যমে খুঁজে পাওয়া যায়নি।

এ বিষয়ে আরো নিশ্চিত হতে বিএনপির মিডিয়া সেলের সাথে যোগাযোগ করেছে বুম বাংলাদেশ। এ বিষয়ে প্রয়োজনীয় তথ্য পেলে প্রতিবেদনটি আপডেট করে দেয়া হবে।

সুতরাং বিএনপি নেতা রুহুল কবির রিজভীর নামে ভুয়া মন্তব্য জুড়ে দিয়ে ফটোকার্ড তৈরি করে ফেসবুকে পোস্ট করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

Related Stories