HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

মানুষের মুষ্টিবদ্ধ হাতের মত বেগুনের ছবিটি বাস্তব নয়

বুম বাংলাদেশ দেখেছে, কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তির সাহায্যে তৈরি একটি ছবিকে এডিট করে আলোচ্য ছবিটি তৈরি করা হয়েছে।

By - Tausif Akbar | 29 Jun 2024 6:21 AM GMT

সামাজিক যোগাযোগ মাধ্যম থ্রেডসে একটি ছবি পোস্ট করে বলা হচ্ছে, মানুষের মুষ্টিবদ্ধ হাতের মত দেখতে একটি বেগুনের ফলন হয়েছে। এরকম দু'টি পোস্ট দেখুন এখানে এবং এখানে। একই ছবি ব্যবহার করে প্রকাশিত কয়েকটি ফেসবুক পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে। ইনস্টাগ্রাম পোস্ট দেখুন এখানে

গত ৯ জুন 'gouri30000' নামের একটি অ্যাকাউন্ট থেকে আলোচ্য ছবিটি পোস্ট করা হয়। ছবিতে 'প্রতিবাদের ভাষা সবজিও জানে' লেখা উল্লেখ করা হয়েছে। পোস্টটির স্ক্রিনশট দেখুন--



ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ছবিটি বাস্তব নয়। কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-এআই প্রযুক্তি ব্যবহার করে মানুষের মুষ্টিবদ্ধ হাতের মত বেগুনের ছবিটি তৈরি করে, ছবিটি ভিন্ন একটি ছবির সাথে সম্পাদনার মাধ্যমে যুক্ত করা হয়েছে।

আলোচ্য ছবিটি ব্যবহার করে রিভার্স ইমেজ সার্চ সহ বিভিন্ন কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে গ্রহণযোগ্য কোনো মাধ্যমে মানুষের মুষ্টিবদ্ধ হাতের ন্যায় কোনো বেগুনের ফলন হওয়ার ব্যাপারে কোনো তথ্য পাওয়া যায়নি।

আলোচ্য ছবিটি নিয়ে রিভার্স ইমেজ সার্চ এর মাধ্যমে সামাজিক মাধ্যম ইনস্টাগ্রামে 'twin_nailslovelylashes' নামের একটি অ্যাকাউন্টে একই বেগুনের ভিন্ন ব্যাকগ্রাউন্ডের আর একটি ছবি খুঁজে পাওয়া যায়। ছবিটির স্ক্রিনশট দেখুন--



ছবি দু'টি পাশাপাশি দেখুন--


 

দুটি ছবির মধ্যের ব্যাকগ্রাউন্ড ভিন্ন ভিন্ন তবে বেগুনের ছবিটি একই। অর্থাৎ বেগুনের ছবিটি ভিন্ন ভিন্ন ছবিতে যুক্ত করা হয়েছে। বাম পাশের ছবিতে দু'টি অসামঞ্জস্যতা দেখা যাচ্ছে--তন্মধ্যে একটি হল, বেগুনের ছবিটি ব্যতীত ব্যকগ্রাউন্ডে বাকি গাছগুলো ভিন্ন গাছ। এছাড়াও বাম পাশের ছবিতে বিভিন্ন অংশের ছায়া দৃশ্যমান হলেও বেগুন ও বেগুনের গাছটি বা তার কোনো অংশের ছায়া দেখা যায়না (লাল গোল চিহ্নিত অংশ)। এতে বোঝা যায়, বাম পাশের ছবিতে গাছ সহ বেগুনের ছবিটি এডিট করে যুক্ত করা হয়েছে।

এছাড়া, বেগুন গাছের একদম শীর্ষে একটি বেগুন থাকা এবং এভাবে উর্ধ্বমুখী হয়ে বেড়ে উঠার বিষয়টি স্বাভাবিক নয়। কেননা অভিকর্ষ বলের কারণে বেগুনটি নিচের দিকে হেলে পড়ার কথা ছিল। এতেও বোঝা যায়, ছবিটি বাস্তব সম্মত নয়।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে সামাজিক মাধ্যম টিকটকেও 'aniani2392' নামের একটি অ্যাকাউন্টের একটি ভিডিওতে একই বেগুনের ভিন্ন ব্যাকগ্রাউন্ডের আরো একটি ভিন্ন ছবি খুঁজে পাওয়া যায়। ভিডিওটিতে এ জাতীয় বেশকিছু অদ্ভুদ আকৃতির সবজি ও ফলের সম্ভাব্য এআই জেনারেটেড ছবি দেখানো হয়েছে। বেগুনের ছবিটির স্ক্রিনশট দেখুন--



এই ছবির সাথেও আগের ছবি দুটির ব্যাকগ্রাউন্ডের দৃশ্যের কোনো মিল নেই। পর্যবেক্ষণে এটিকে একই স্থানের ভিন্ন ভিন্ন সময়ের ভিন্ন ভিন্ন অবস্থার চিত্র হওয়ারও কোনো সম্ভাবনা দেখা যায়নি। কেননা ভিন্ন ভিন্ন সময়ের দৃশ্য হলে সময়ের কারণে অবশ্যই বেগুনের ক্ষেত্রে কোনো না কোনো পরিবর্তন দেখা দিত (যেমন বিভিন্ন এঙ্গেল ও ছোট বড় হওয়া) এবং ব্যাকগ্রাউন্ডের দৃশ্যে মোটামুটি মিল থাকত। তৃতীয় এই ছবিতে দেখা যাচ্ছে আশেপাশে বেগুন গাছ থাকলেও কোনোটিতে বেগুন ধরেনি কেবল আলোচ্য বেগুনের ছবিটি ব্যতীত।

এসব অসঙ্গতি থেকে ছবিটি এআই প্রযুক্তিতে তৈরি কিনা জানতে অনুসন্ধানের মাধ্যমে লেবাননের ফ্যাক্ট-চেকিং সাইট 'chayyek'-এই ছবিটি নিয়ে একটি ফ্যাক্ট-চেক প্রতিবেদন পাওয়া যায়। এতে উল্লেখ করা হয়, ছবিটি এআই ছবি সনাক্তের টুলস 'ইলুমিনার্টি' ও 'ইজ ইট এআই?' এর মাধ্যমে যাচাই করা হলে টুল দুটি ছবিটিকে অধিকতর সম্ভাব্য এআই জেনারেটেড ছবি হিসেবে ফলাফল দিয়েছে। টুল দুটি সহ আরো কয়েকটি টুলস ব্যবহার করে বুম বাংলাদেশও একই ফলাফল পেয়েছে। তবে অন্যান্য কয়েকটি বিনামূল্যের সনাক্তকরণ টুলসে পাওয়া গেছে ভিন্ন ফলাফল। এর কারণ হিসেবে দেখা গেছে ছবির নিম্ন কোয়ালিটি ও ভিন্ন ছবির সাথে সম্পাদনার সম্ভাব্যতা।

ফলে উপরের তিনটির মধ্যে তুলনামূলক স্পষ্ট ছবিটি আরেক এআই-ডিফফেক কন্টেন্ট শনাক্তকরণের শক্তিশালী টুল 'ট্রু মিডিয়া' এর মাধ্যমে যাচাই করলে ছবিটি বাস্তব নয় বলে ফলাফল দিয়েছে।



ছবি-ভিডিও যাচাই ও শনাক্তের আরেক টুল 'ইনভিড' এর 'InVID synthetic image detection' এর ফলাফলেও ছবিটির ক্ষেত্রে সম্ভাব্য জেনারেটেড ইমেজ হিসেবে ফলাফল পাওয়া গেছে। দেখুন--



এআই প্রযুক্তি বিশেষজ্ঞ 'Azahar Machwe (Ph.D.)' ছবিটির বিষয়ে বলেন, ছবিটিতে একটি আঙ্গুলে নখ এর মতো অংশ দেখা যাচ্ছে যা এআই ছবি নির্মাণের একটি সাধারণ ভুল বা দুর্বল বৈশিষ্ট্য। অর্থাৎ হাতের আঙ্গুলের মতো দেখতে বেগুন হলেও পাঁচটি আঙ্গুলের মধ্যে মাত্র একটি আঙ্গুলে নখের মতো দেখতে অংশের উপস্থিতি সাধারণত স্বাভাবিক নয়। উপরের স্ক্রিনশটে লাল গোল চিহ্নিত অংশ দেখুন।

অর্থাৎ আলোচ্য পোস্টগুলোর ছবিটি বাস্তব কোনো বেগুনের নয়।

উল্লেখ্য আলোচ্য ছবিটির অনুরূপ অদ্ভুদ আকৃতির সম্ভাব্য এইআই জেনারেটেড বা ডিজিটালি ম্যানুপুলেটেড বেগুন সহ কিছু ফল-সবজির ছবি দেখুন এখানে, এখানেএখানে। এরকম কয়েকটি ছবির কোলাজ দেখুন--



সুতরাং মানুষের মুষ্টিবদ্ধ হাতের মত দেখতে এআই নির্মিত একটি বেগুনের ছবিকে বাস্তব ছবি হিসেবে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

Related Stories